• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘুড়ি উৎসব যেন পাখির মৃত্যু ফাঁদ

  অধিকার ডেস্ক

১৯ জানুয়ারি ২০২০, ১৪:৪৫
পাখি
মাঞ্জা দেওয়া সুতায় আঘাতপ্রাপ্ত পাখিরা; (ছবি- সম্পাদিত)

বাংলাদেশ ও ভারতে ঘুড়ি উৎসব বেশ জনপ্রিয়। ঘুড়ি কাটার এই খেলা ঐতিহ্যেরও অংশ। এই উৎসবকে আরও জমিয়ে তুলতে সুতার গায়ে জড়ানো হয় কাঁচের গুঁড়ায় তৈরি মাঞ্জা। যার মাঞ্জা যত বেশি ধারালো হয়, তার জয়ের সম্ভাবনা তত বেশি থাকে।

ধারালো এই মাঞ্জা উৎসবের জন্য আনন্দের বিষয় হলেও অবলা পাখিদের জীবনে নিয়ে আসে কষ্টের বার্তা। ধারালো মাঞ্জার বলি হচ্ছে অবলা পাখিরা। কিছু ছবিতেই যার প্রমাণ মেলে। শনিবার (১৮ জানুয়ারি) এমন একটি টিয়া পাখির ছবিই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। যাতে দেখা যাচ্ছে একটি অসহায় টিয়া পাখি গাছে ঝুলে অসহায়ভাবে মৃত্যুবরণ করেছে। বাভিক থ্যাকার নামের একজন ভারতীয় আলোকচিত্রী এই ছবিটি তুলেছিলেন।

তবে খোঁজ নিয়ে জানা যায়, ভাইরাল হওয়া ছবিটি এক বছর আগের অর্থাৎ ২০১৯ সালের। ভারতের বিভিন্ন স্থানে আয়োজিত ঘুড়ি উৎসবের পর বাভিক তার ফেসবুক অ্যাকাউন্টে এই ছবি শেয়ার করে। আর এক বছর পর তা ফেসবুকে ভাইরাল হয়।

সে সময় আরও কিছু ছবি ভাইরাল হয়। যার একটিতে দেখা যায় মাঞ্জা মারা সুতার আঘাতে রক্তাক্ত হয়েছে একটি সামুদ্রিক গাংচিল।

আরও পড়ুন- ২০১৯ সালে জাপানে আত্মহত্যাকারীর সংখ্যা প্রায় ২০ হাজার

ভারতীয় গণমাধ্যমে বাভিকের ছবিটি ব্যবহার করে লেখা হয়, মহারাষ্ট্র, গুজরাট এবং দক্ষিণ-পশ্চিম রাজস্থান বা তেলেঙ্গানাসহ পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে আয়োজন করা হয় ঘুড়ি উৎসবের।

এই লেখায় চিকিৎসক রিনা দেবের একটি উদ্ধৃতি। তিনি ফেসবুকে লেখেন, আমরা দেখলাম ঘুড়ি উৎসবের পর অনেক পাখি আহত অবস্থায় উদ্ধার করা হচ্ছে। এই পাখিগুলো মাঞ্জায় আঘাতপ্রাপ্ত হয়েছে।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড