• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের সবচেয়ে খর্বকায় মানুষ খগেন্দ্র থাপা আর নেই

  ভিন্ন খবর ডেস্ক

১৮ জানুয়ারি ২০২০, ১১:৩৭
খগেন্দ্র থাপা মগার
ছবি : বিশ্বের সবচেয়ে খাটো মানুষ খগেন্দ্র থাপা মগার

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড অনুসারে বিশ্বের সবচেয়ে খাটো মানুষ খগেন্দ্র থাপা মগার নেপালে মারা গেছেন।

নেপালের পোখারায় একটি হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে তিনি চিকিৎসাধীন ছিলেন। শুক্রবার (১৭ জানুয়ারি) সেখানেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

তিনি পরিবারের সঙ্গে পোখরাতেই বসবাস করতেন। তার উচ্চতা ছিল ৬৭ দশমিক ০৮ সেন্টিমিটার (২ ফুট ২ দশমিক ৪১ ইঞ্চি)।

খগেন্দ্র থাপা মগারের ভাই মহিশ থাপা জানান, ‘খগেন্দ্র নিউমোনিয়ার কারণে হাসপাতালে যাতায়াতের মধ্যেই ছিল। কিন্তু হৃদপিণ্ডতেও সংক্রমণ হওয়ায় শুক্রবার মাত্র ২৭ বছর বয়সে সকলকে ছেড়ে ও চলে গেছে।’

২০১০ সালে ১৮ বছর বয়সে খগেন্দ্রকে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড বিশ্বের সবচেয়ে ছোট মানুষের স্বীকৃতি দেয় । সে সময় গিনেজ রেকর্ডের সার্টিফিকেট ধরে দাঁড়িয়ে আছেন তিনি এমন একটি ছবি প্রকাশিত হয়। এ ছবিতে তাকে সার্টিফিকেটের চেয়ে কিছুটা লম্বা দেখা যায়।

এরপর অবশ্য তিনি কিছুদিনের জন্য সবচেয়ে ছোট মানুষের স্বীকৃতি হারান। ওই আসন ৫৪ দশমিক ৬ সেন্টিমিটার উচ্চতার কারণে নেপালের চন্দ্র বাহাদুর দখল করে নেন। ২০১৫ সালে চন্দ্র বাহাদুর মারা গেলে আবারও খগেন্দ্রর মাথায় বিশ্বের সবচেয়ে ছোট মানুষের মুকুট ওঠে।

গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড সূত্রে জানা যায়, জন্মের সময় খগেন্দ্র এতটাই ছোট ছিল যে ওকে হাতের তালুতেই ধরে রাখা যেত এবং তাকে গোসল করানো খুব কঠিন ছিল।

আরও পড়ুন : মাকড়সার পিঠে মানুষের মুখ!

খগেন্দ্রকে নেপালের রাষ্ট্রীয় পর্যটন ক্যাম্পেইনেও কাজে লাগানো হয়। এছাড়া সেলিব্রেটি হিসেবে তিনি ইউরোপ আমেরিকাসহ বিশ্বের অনেক দেশ ভ্রমণ করেন এবং রেডিও, টেলিভিশন ও সংবাদমাধ্যমের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন।

তার মৃত্যুতে গিনেজ বোর্ড গভীর শোক জানিয়েছে।

ওডি/এওয়াইআর

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড