• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাবার জন্য নিজের যকৃত কেটে দিলেন ছেলে

  অধিকার ডেস্ক

১৭ জানুয়ারি ২০২০, ১১:৫৭
যকৃত
বাবাকে যকৃত দান করা ছেলে প্রীতম; (ছবি- সংগৃহীত)

রঞ্জিত কুণ্ডুর পুরো লিভারই অকেজো হয়ে গিয়েছিল। ডাক্তার জানিয়েছেন, ভীষণ প্রয়োজনীয় এই অন্ত্রটি শরীর থেকে কেটে বাদ দিতে হবে। নতুন কিংবা অন্য একটি বড় অংশ দিয়ে তা প্রতিস্থাপন করতে হবে।

ভারতের পশ্চিমবঙ্গের বসিরহাট জেলার বাসিন্দা ৪৬ বছর বয়সী রঞ্জিত। সেখানেই তার চিকিৎসা চলছিল। কিন্তু কারও লিভার না মেলায় তার অস্ত্রোপচার করা সম্ভব হচ্ছিল না। তাই তাকে চিকিৎসার জন্য নেওয়া হচ্ছিল দেশটির অন্য কোনো রাজ্যে।

তাতে বাধা দেন রঞ্জিতের ছেলে প্রীতম। বাবাকে নিজের লিভার দিতে চাইলেন তিনি। পরিবারের সদস্যরা তাকে বাধাও দেন। কিন্তু সব বাধাকে অগ্রাহ্য করে নিজের লিভারের ৬৫ শতাংশ দান করলেন ১৯ বছর বয়সী ছেলে প্রীতম।

আরও পড়ুন- বিয়ের ২ সপ্তাহ পর জানা গেল স্ত্রী আসলে পুরুষ!

কলকাতার এসএসকেএম হাসপাতালের 'স্কুল অব ডাইজেস্টিভ অ্যান্ড লিভার ডিজিজেসে তার অস্ত্রোপচার সম্পন্ন হয়। রঞ্জিত কুণ্ডুর ভাই জয়ন্ত কুণ্ডু জানান, তার ভাই সিরোসিস অব লিভারে আক্রান্ত। দিল্লির বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা তার যকৃত প্রতিস্থাপনের পরামর্শ দেন।

কারও সঙ্গে না মেলায় তা সম্ভব হচ্ছিল না। সব শেষে তার ছেলে নিজের যকৃত দানের কথা জানান। পরিবারের সবাই দ্বিমত পোষণ করলেও তার জেদের কাছে হার মানে। এরপর এসএসকেএমের হেপাটোলজি বিভাগের প্রধান অভিজিৎ চৌধুরীর নেতৃত্বে শুরু হয় অস্ত্রোপচারের প্রস্তুতি।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড