• শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক পাত্রে ১ হাজার ৯শ ৯৫ কেজি খিচুড়ি!

  অধিকার ডেস্ক

১৬ জানুয়ারি ২০২০, ১৫:২৪
খিচুড়ি
রেকর্ড গড়া খিচুড়ি; (ছবি- সংগৃহীত)

একটি মাত্র পাত্রে রান্না করা হয়েছে ১ হাজার ৯শ ৯৫ কেজি খিচুড়ি। আর তার মাধ্যমে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়েছে উত্তর ভারতের হিমাচল প্রদেশের মান্ডি জেলার তত্তপানির পর্যটন বিভাগ।

জানা যায়, মকর সংক্রান্তি উপলক্ষে মঙ্গলবার (১৪ জানুয়ারি) প্রদেশটির ২৫ জন শেফের একটি দল ৫ ঘণ্টায় ওই খিচুড়ি রান্না করেন। এই খিচুড়ি রান্নায় লেগেছে ৪০৫ কেজি চাল, ১৯০ কেজি ডাল, ৯০ কেজি ঘি, ৫৫ কেজি মশলা ও ১ হাজার ১শ লিটার পানি।

এই রান্নার প্রধান শেফ ছিলেন নন্দ লাল শর্মা। নিজের পূর্ব রেকর্ড ভাঙতে পেরে তিনি খুবই খুশি। এর আগে ৯১৮ দশমিক ৮ কেজি খিচুড়ি রান্নার রেকর্ড ছিল তার।

আরও পড়ুন- ছুটির দিনে হয়ে যাক ‘আচারি ঝাল ভুনা খিচুড়ি’

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের অফিশিয়াল অ্যাডজুডিকেটর ঋষি নাথ ঘোষণা করেছেন, একটি মাত্র পাত্রে ১ হাজার ৯শ ৯৫ কেজি খিচুড়ি রান্না করে বিশ্ব রেকর্ড সৃষ্টি করেছে পর্যটন দপ্তর ও অসামরিক বিমান পরিষেবা।

বিশ্ব পর্যটনের মানচিত্রে তত্তপানিকে তুলে ধরার জন্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান ট্যুরিজম ও সিভিল অ্যাভিয়েশনের ডিরেক্টর ইউনুস। হরিয়ানার জগাধ্রি থেকে খিচুড়ি রান্নার পাত্রটি আনা হয় যার ব্যাস ৭ ফুট, উচ্চতা ৫ দশমিক ৫ ফুট।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড