• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৫ কোটি টাকায় বিক্রি হলো দৈত্যাকার টুনা মাছ

  অধিকার ডেস্ক

০৬ জানুয়ারি ২০২০, ১০:১০
টুনা
নিলামে বিক্রি হওয়া টুনা মাছটি; (ছবি- ইন্টারনেট)

নিলামে চড়া দামে টুনা মাছ কেনা অভ্যাসে পরিণত হয়েছে জাপানের চেইন রেস্তোরাঁ ব্যবসায়ীদের। এরই ধারাবাহিকতায়, নতুন বছরের শুরুতেই জাপানের টোকিওর তোয়ুসু মাছের বাজারে রেকর্ড মূল্যে বিক্রি হয়েছে একটি দৈত্যাকার টুনা মাছ।

জাপানি মুদ্রায় ১৯৩ দশমিক ২ মিলিয়ন ইয়েনের বিনিময়ে বিক্রি হয়েছে মাছটি। বাংলাদেশি অর্থে যা ১৫ কোটি ১২ লাখ টাকা। মাছটির ওজন ছিল ২৭৬ কেজি। অর্থাৎ প্রতি কেজি টুনা বিক্রি হয়েছে ৭ লাখ ইয়েনের বিনিময়ে।

জানা যায়, জাপানের উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলের ওমা বন্দর থেকে মাছটি ধরা হয়েছে। নিলামে মাছটি কিনেছেন টোকিওভিত্তিক সুশি রেস্টুরেন্ট চেইন সুশিজানমাইয়ের প্রধান কিয়োশি কিমুরা।

আরও পড়ুন- তিনটি সিদ্ধ ডিমের দাম ১৬৭২ টাকা!

জাপানে টুনা মাছ বেশ জনপ্রিয়। তবে, এমন ঘটনাকে আশঙ্কা মনে করছেন পরিবেশবিদরা। মানুষের ক্রমাগত ধরপাকড়ে ‘বিপন্ন’ পর্যায়ভুক্ত হয়ে উঠেছে এই দৈত্যাকার ব্লুফিন টুনা মাছ।

এর আগে, ২০১৩ সালে এমন একটি দৈত্যাকার টুনা বিক্রি হয়েছিল ২২ কোটি টাকায়। এখন অব্দি তা দামের দিক থেকে রেকর্ড স্থান দখল রেখেছে।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড