• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেখা মিলল দুমুখো সাপের

  ভিন্ন খবর ডেস্ক

১৫ ডিসেম্বর ২০১৯, ২৩:৩১
সাপ
দুই মাথাওয়ালা সাপ (ছবি : সংগৃহীত)

দুমুখো সাপের কথা মাঝে মধ্যেই শোনা যায়। তবে খুব একটা দেখা মেলে না। এবার দুমুখো সাপের খোঁজ মিলেছে একটি গ্রামে। কিন্তু পৌরাণিক কাহিনীতে বিশ্বাসী গ্রামবাসীরা ওই সাপটিকে উদ্ধার করতে দেয়নি।

সম্প্রতি এই দুই মাথাওয়ালা সাপের দেখা পাওয়া গেছে ভারতের মেদিনীপুরের একটি গ্রামে।

প্রাণি বিজ্ঞানীরা জানিয়েছে, সাপটির জৈবিক সমস্যার কারণে দুই মাথা হতে পারে।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, কুসংস্কারে বিশ্বাসী ওই গ্রামের বাসিন্দাদের জোরাজুরির কারণে জোড়া মাথার সাপটিকে উদ্ধার করতে পারেনি বন বিভাগ। বন বিভাগের সরীসৃপ বিশারদ কৌস্তভ চক্রবর্তী জানান, অনেক চেষ্টা করেও সাপটিকে উদ্ধার করতে পারেননি তিনি।

তিনি আরও জানান, পৌরাণিক কাহিনীতে বিশ্বাসী একরোখা গ্রামের লোকজন সাপটিকে কিছুতেই বন বিভাগের কাছে তুলে দিতে চাননি। এটি সম্পূর্ণ একটি জৈবিক সমস্যা। অনেক সময় আমরা দেখি একজন মানুষের ২টি মাথা কিংবা ২টি বুড়ো আঙুল রয়েছে। ঠিক একইভাবে এই সাপেরও ২টি মাথা রয়েছে। এটার সঙ্গে পৌরাণিক বিশ্বাসের কোনো সম্পর্ক নেই, এমনকি অলৌকিকতারও কিছু নেই। এ জাতীয় প্রজাতিকে আলাদা করে রাখা গেলে তাদের আয়ু বৃদ্ধি পায়। যদি সংরক্ষণ করা যায়, তাহলে এই সাপের আয়ু বাড়ানো যেতে পারে।

আরও পড়ুন : হিটলারের লাইটার আজও জ্বলছে! (ভিডিও)

প্রাণি বিজ্ঞানী সোমা চক্রবর্তী জানান, জোড়া মাথার এই সাপ ন্যাজা কটিয়া প্রজাতির অন্তর্ভুক্ত। এই প্রজাতির সাপকে বাংলায় খড়িশ সাপ বলা হয়। বিষ থাকলে কালনাগ নামেও ডাকা হয়ে থাকে। এক্ষেত্রে কোনো পৌরাণিক বিষয় ও অলৌকিক কোনো কিছুর সম্পর্ক নেই। সাপের দুটো মাথা হওয়ার পেছনে অনেকগুলো কারণ রয়েছে। হতে পারে ভ্রূণের বিভাজনের সময় দুটো মাথা হয়ে গেছে। আবার পরিবেশগত কিছু কারণেও দুই মাথা হতে পারে।

ওডি/টিএএফ

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড