• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ববিদ্যালয় ছাত্রকেও হার মানায় ৯ বছরের শগোর মেধা!

  ভিন্ন খবর ডেস্ক

১৫ ডিসেম্বর ২০১৯, ১৩:৩৭
শগো আনদো
বিস্ময় বালক শগো আনদো; (ছবি- সংগৃহীত)

বয়স মাত্র ৯ বছর। এই বয়সে বড়জোর গুণ কিংবা ভাগ অঙ্কে দক্ষতা অর্জন করা যায়। কিন্তু জাপানের শগো আনদো যা করেছে তা এক প্রকার বিস্ময়। মাত্র নয় বছর বয়সে বিশ্ববিদ্যালয় পর্যায়ের জটিল গাণিতিক সমাধান করে বিশ্বরেকর্ড করেছে সে। আর তাতে মিলেছে বিস্ময় বালক খেতাবও।

জাপানের গণমাধ্যম কিউডো ও জাপান টাইমসে প্রকাশিত খবরে জানা যায়, সুকেন (মেথমেটিকস সার্টিফিকেশন ইনস্টিটিউট অব জাপান) নামের একটি ইনস্টিটিউট ১৯৮৮ সাল থেকে জাপানে একটি গণিত অলিম্পিয়াডের আয়োজন করে আসছে।

দেশটিতে ২০১৫ সাল থেকে এই প্রতিযোগিতাটি বেশ জনপ্রিয় হয়ে ওঠে। কেবল জাপান নয়, থাইল্যান্ড, কম্বোডিয়া, ফিলিপাইনসহ আরও কয়েকটি দেশে এই গণিত অলিম্পিয়াডের আয়োজন করে থাকে প্রতিষ্ঠানটি। বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হলেও এই প্রতিযোগিতায় যে কোনো বয়সী মানুষ অংশ নিতে পারেন।

এবারের প্রতিযোগিতায় দেশটির ১৭ হাজার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে সাড়ে তিন লাখ প্রতিযোগী অংশ নেয়। এর মধ্যে বাছাই পর্ব শেষে ৪৯৪ জন প্রতিযোগী চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়। তাদের মধ্যে উত্তীর্ণ হয় কেবল ৭১ জন মেধাবী শিক্ষার্থী। এদের মধ্যে রয়েছে ৪র্থ শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থী শগো।

সাত বছর বয়স থেকেই বড়দের এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছিল সে। এর আগে সবচেয়ে কমবয়সী হিসেবে সুকেন নামের এই প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়েছিল ১১ বছর বয়সী হিরোতো তাকাহাসি।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড