• মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪৪ হাজার বছরের পুরনো চিত্রকর্মের খোঁজ

  অধিকার ডেস্ক

১৩ ডিসেম্বর ২০১৯, ১৪:৫১
চিত্রকর্ম
ছবি : সংগৃহীত

খোঁজ মিলেছে ৪৪ হাজার বছর পূর্বের একটি চিত্রকর্মের। ইন্দোনেশিয়ার একটি গুহায় পাওয়া গেছে এটি। জানা যায়, ছবিটিতে রয়েছে মানুষের হাতে শিকার হওয়া একটি মহিষের চিত্র। গবেষকদের মতে, এটিই এখন অব্দি পৃথিবীর ইতিহাসের সবচেয়ে পুরোনো প্রাণীর ছবি।

সম্প্রতি অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিকরা একটি জার্নালে এই আবিষ্কারের খবর প্রকাশ করেন। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসিতে প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, দুই বছর আগে গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক অ্যাডাম ব্রুম প্রথম এই ছবিটি দেখতে পান। তখন তিনি তার আইফোন দিয়ে একটি ছবি তোলেন।

সম্প্রতি আবিষ্কৃত চিত্রকর্মটি ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের লিং বুলুসিপং গুহায় পাওয়া গিয়েছে। চিত্রকর্মটি আকৃতিতে প্রায় ৫ মিটার চওড়া। সেখানে যে ধরনের মহিষের ছবি পাওয়া গেছে সেটি আনোয়া প্রজাতির। আর তাতে যে মানুষের ছবি আঁকা হয়েছে সেটি তুলনামূলক ছোট।

নিজের অনুভূতি ব্যক্ত করে ব্রুম বলেন, আমি কখনো এমন কিছু দেখিনি। এই অঞ্চলে আমরা শত শত প্রাচীন গুহাচিত্র দেখেছি। কিন্তু এই প্রথম একটি শিকারের মুহূর্তের ছবি পাওয়া গেল।

তবে এটি বিশ্বের সবচেয়ে পুরোনো চিত্র নয়। গত বছর গবেষকরা দক্ষিণ আফ্রিকাতে একটি চিত্রকর্ম খুঁজে পান যা ৭৩ হাজার বছর পূর্বের।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড