• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অধূমপায়ী হলেই মিলবে অতিরিক্ত ৬ দিনের ছুটি!

  ভিন্ন খবর ডেস্ক

০৪ ডিসেম্বর ২০১৯, ০৯:৪১
ধূমপান
ছবি : প্রতীকী

ধূমপান স্বাস্থ্যের জন্য যে ক্ষতিকর এ কথা কে না জানেন। সিগারেটের প্যাকেটের গায়ে আজকাল এর ভয়াবহ পরিণতির ছবিও দেওয়া হয় সচেতনতার জন্য। তবুও যারা ধূমপান করেন তাদের এই পথ থেকে ফেরানো কষ্টসাধ্য হয়ে পড়ে। 

কর্মীদের ধূমপানমুক্ত করতে আদেশ-নির্দেশ বা নিয়ম নয়, লোভনীয় এক অফার দিচ্ছে জাপানের একটি বেসরকারি প্রতিষ্ঠান। ধূমপান বন্ধের প্রণোদনা হিসেবে সেখানকার কর্মীরা পাচ্ছেন ৬ দিনের অতিরিক্ত ছুটি। ধূমপান বন্ধে এমন অভিনব সিদ্ধান্ত নিয়েছে রাজধানী টোকিওভিত্তিক কোম্পানি পিয়ালা ইনকরপোরেশন। মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি খবরটি প্রকাশ করেছে। 

তবে শখের বসে নয়, বাধ্য হয়েই এমন উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। জানা যায়, বহুতল ভবনের ২৯ তলায় অফিসটি হওয়ায় কোনো কর্মী ধূমপান করতে চাইলে তাকে নিচে নামতে হয়। আর এই কাজে অন্তত ১৫ থেকে ২০ মিনিট সময় ব্যয় হয়। এই সময়টুকুতে কাজ সামাল দিতে হয় অধূমপায়ী কর্মীদের। তাদের প্রশংসিত করতেই এই ব্যবস্থা।

কোম্পানির মুখপাত্র হিরতাকা মাতসুশিমা জানান, প্রতিষ্ঠানের একজন অধূমপায়ী কর্মীর মাথায় প্রথম এই বুদ্ধি আসে। চলতি বছরের শুরুতে তিনি কোম্পানির ‘আইডিয়া বক্সের’ মাধ্যমে এই পরামর্শ দেন। ধূমপান বিরতির সময় কাজে বিঘ্ন ঘটার ঘটনা লেখেন তিনি চিরকুটে। তার পরামর্শ বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। 

অধূমপায়ী কর্মীদের পুরস্কৃত করতে কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তাকাও আসুকা, বেতনসহ অতিরিক্ত ছয়দিন ছুটির ঘোষণা দেন। কর্মীদের জরিমানা বা জবরদস্তির চেয়ে প্রণোদনার মাধ্যমে ধূমপান ছাড়তে উৎসাহিত করাই শ্রেয় বলে মনে করেন তিনি। 

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড