• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাভীর চোখে সানগ্লাস, দিচ্ছে বেশি দুধ!

  ভিন্ন খবর ডেস্ক

০৩ ডিসেম্বর ২০১৯, ১৪:১৫
গাভী
ছবি : সংগৃহীত

পরীক্ষামূলকভাবে গাভীর চোখে পরিয়ে দেওয়া হয়েছিল রোদ চশমা বা সানগ্লাস। তবে তা সাধারণ নয় বরং তার চোখে এঁটে দেওয়া হয়েছিল ‘ভিআর সানগ্লাস’ বা 'ভার্চুয়াল রিয়‌্যালিটি'-র প্রযুক্তিসমৃদ্ধ সানগ্লাস। এরপরই ঘটেছে আজব ঘটনা! 

ভিআর গ্লাস পরার পরই আগের চেয়ে বেশি দুধ দিতে শুরু করে সেই গাভী। অনেকটা দুধের বন্যা বলা যায় যাকে। এমন ঘটনায় হতবাক পশু চিকিৎসক থেকে শুরু করে পশু গবেষক। অদ্ভুত এ ঘটনা ঘটেছে রাশিয়ার মস্কোতে। 

জানা যায়, সফলভাবে গাভীর ওপর এই প্রযুক্তির প্রয়োগ করেছেন মস্কোর চাষিরা। এক্ষেত্রে তারা যেটা ব্যবহার করেছেন তা হলো মডিফায়েড ভিআর হেডসেট। দেখা যায়, এই রোদ চশমা পরানো হলে গাভীর মানসিক অবস্থা নাকি সবসময়ই বেশ চাঙ্গা থাকে। হবে নাই বা কেন? এই চশমার দৌলতে গাভীর সামনে ভেসে ওঠে সবুজ ঘাসে মোড়া চারণক্ষেত্র। একের পর এক সবুজ মাঠ দেখতে পায় তারা। আর এমন দৃশ্য দেখে খুশি হওয়াই স্বাভাবিক। সবকিছু মিলিয়ে মন ভালো থাকায় বেশি পরিমাণে দুধ দিচ্ছে গাভীগুলো। 

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ‘গাভীর কথা মাথায় রেখেই এই বিশেষ ধরনের রোদ চশমা তৈরি করা হয়েছিল। মূলত, এই চশমার অন্যতম বৈশিষ্ট্য ছিল এই যে, গাভীর দৃষ্টিক্ষমতা অনুযায়ী এতে স্ক্রিন কালার ও উজ্জ্বল‌্য প্রয়োজনমতো বাড়ানো-কমানো সম্ভব।  

কিন্তু সানগ্লাস পরানোর কারণে গাভী বেশি দুধ দিচ্ছে কেন? বৈজ্ঞানিকভাব এটি কতটা সম্ভব কিংবা আদৌ কি সম্ভব? বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই বিষয়টি মোটেও জটিলভাবে দেখার কিছু নেই। তাদের মতে, গাভীর মন খুশি থাকলে তার দুধ দেওয়ার ক্ষমতা অনেকটাই বেড়ে যায়। এক্ষেত্রেও তাই ঘটেছে। 

এই চশমা গাভীর চোখে কোনো ক্ষতিকর প্রভাব ফেলবে কিনা তা নিয়ে আপতত বিশ্লেষণ করছেন বিশেষজ্ঞরা। 

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড