• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

১ বছর সতেজ থাকবে বিশেষ জাতের এই আপেল

  ভিন্ন খবর ডেস্ক

০২ ডিসেম্বর ২০১৯, ১৭:৪০
আপেল
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে রবিবার থেকে নতুন এক ধরনের আপেল বিক্রি শুরু হয়েছে যেটি এক বছর পর্যন্ত সতেজ থাকবে বলে বলা হচ্ছে। দুই দশক যাবত এই আপেলের জাতটি নিয়ে গবেষণা করার পর আপেলটি ব্যবসায়িকভাবে ওয়াশিংটন রাজ্যের কৃষকদের চাষ করার জন্য অনুমতি দেয়া হচ্ছে। শুধু ওয়াশিংটনের কৃষকরা আগামী দশ বছর এই জাতের আপেল চাষ করতে পারবে।

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি ১৯৯৭ সালে গবেষণামূলকভাবে এই আপেলটি প্রথমবার চাষ করে। ব্যবসায়িকভাবে নতুন ধরনের এই আপেলের চাষ শুরু করতে খরচ হয়েছে ১ কোটি ডলার। হানি ক্রিস্প ও এন্টারপ্রাইজ এই দুই আপেলের সংমিশ্রণ হলো কসমিক ক্রিস্প নামের নতুন জাতের এই আপেল।

এখন অব্দি ১ কোটি ২০ লাখের বেশি কসমিক ক্রিস্প আপেলের গাছ লাগানো হয়েছে। চাষের ক্ষেত্রে কঠোর লাইসেন্সিং পদ্ধতি নিশ্চিত করা হয়েছে যেন ওয়াশিংটন বাদে দেশের অন্যান্য এলাকার কৃষকরা এই জাতের আপেল চাষ করতে না পারে।   

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি আপেল হয় ওয়াশিংটনে। এই এলাকার অন্যতম জনপ্রিয় আপেলের জাত হলো ডেলিশাস এবং রেড ডেলিশাস। তবে সম্প্রতি পিঙ্ক লেডি ও রয়্যাল গালা জাতের আপেলও বেশ জনপ্রিয় হয়েছে।

তথ্যসূত্র- বিবিসি 

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড