• সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিয়ে করলেই নববধূ পাবেন ১০ গ্রাম স্বর্ণ!

  ভিন্ন খবর ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ১৪:৪৯
নববধূ
ছবি : প্রতীকী

বিয়ের সময় কনেপক্ষ থেকে বরপক্ষকে যৌতুক কিংবা নানা উপহার দেওয়া হয়। এসব উপহারের মধ্যে থাকে স্বর্ণ, আসবাবসহ আরও অনেককিছু। তবে এবার ঘটতে যাচ্ছে উল্টো কিছু। বিয়ে করলেই নববধূকে দেওয়া হবে ১০ গ্রাম স্বর্ণ। তবে এর জন্য তাকে শর্ত মানতে হবে। আর তা হলো তাকে অবশ্যই দশম শ্রেণি পাশ। পাশাপাশি বিয়েটি হতে হবে নথিবদ্ধ।  

এছাড়া আরও কিছু শর্ত মানলেই “অরুন্ধতী স্বর্ণ প্রকল্প” অনুযায়ী মিলবে স্বর্ণ। ভারতের আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, আগামী বছরের পহেলা জানুয়ারি থেকেই এই প্রকল্প চালু হতে যাচ্ছে। 

বুধবার (২০ নভেম্বর) এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘প্রতিবছর এই প্রকল্প বাবদ রাজ্য সরকারের ৮শ’ কোটি রুপি খরচ হবে। আমরা প্রতিটি মেয়েকে তার বিয়ের সময় এক তোলা (১০ গ্রাম) স্বর্ণ দিবো। তবে বিয়েগুলো অবশ্যই নিবন্ধনভুক্ত হতে হবে।’

তিনি আরও বলেন, ‘স্বর্ণ দিয়ে ভোট পাওয়া আমাদের লক্ষ্য নয়। আমরা চাই বিয়েগুলো নিবন্ধনভুক্ত হোক।’

উল্লেখ্য, প্রতিবছর আসামে ৩ লাখ বিয়ে হয়। এর মধ্যে মাত্র ৫০ থেকে ৬০ হাজার বিয়ে নিবন্ধনভুক্ত হয়। চা বাগানের শ্রমিক সম্প্রদায় ও আদিবাসীদের ক্ষেত্রে মাধ্যমিক পাশের শর্তটি লাঘব করা হয়েছে। কারণ, এসব অঞ্চলে এখনও উচ্চশিক্ষার স্কুল স্থাপিত হয়নি। তাই তাদের ছাড় দেওয়া হয়েছে। 

তবে এসব স্বর্ণ সরাসরি পাবেন না কেউ। সরকার নববধূর ব্যাংক অ্যাকাউন্টে ৩০ হাজার রুপি জমা করবে। এরপর গয়না কেনার মাধ্যমে সেই বিল ব্যয় করতে হবে। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, অন্য কোনো খাতে এই অর্থ ব্যবহার করা যাবে না। 

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড