• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইঁদুর না হরিণ, এ কেমন প্রাণী!

  ভিন্ন খবর ডেস্ক

১৪ নভেম্বর ২০১৯, ১৪:০৩
মাউস ডিয়ার
মাউস ডিয়ার; (ছবি- ইন্টারনেট)

আকার আকৃতিতে খরগোশের মতো। কিন্তু দেখতে ইঁদুরের মতো। আবার ভালো করে দেখলে সামনের অংশ মনে হয় হরিণের মতো। সম্প্রতি এমনই একটি বিরল প্রজাতির প্রাণীর দেখা মিলল ভিয়েতনামের উত্তর-পশ্চিম দিকের বনাঞ্চলে। ছোট্ট ও অদ্ভুত এই প্রাণীটিকে বলা হয় ‘ইঁদুর-হরিণ’।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রায় ৩০ বছর পর বিরল এই প্রাণীটির দেখা মিলল। শেষবার ১৯৯০ সালে এই প্রাণীটিকে শেষ দেখা গিয়েছিল বলে জানা যায়। ‘ন্যাচার ইকোলজি অ্যান্ড ইভলিউশন’-এ সোমবার এই প্রাণীটিকে নিয়ে একটি প্রবন্ধ প্রকাশ পেয়েছে। এই প্রবন্ধে প্রাণী বিশেষজ্ঞরা বলছেন, এটি একটি রুপোলি পিঠের শেভ্রোটাইন বা মাউস ডিয়ার (ইঁদুর-হরিণ)।

মাউস ডিয়ার নামের এই প্রাণীটি সর্বপ্রথম দেখা যায় ভিয়েতনামে। ১৯১০ সালে হো চি মিন সিটি থেকে ৪৫০ কিলোমিটার দূরে নেহ ট্র্যাংয়ের কাছে দেখা মেলে এর। কিন্তু তারপর আর খোঁজ মেলেনি তার। ধারণা করা হয়, চোরা শিকারীদের কারণের এই প্রাণীটি বিলুপ্তির পথে চলে যায়।

ভিয়েতনামের দুই প্রাণী বিজ্ঞানী এই প্রাণীটির সন্ধান চালিয়ে যাচ্ছিলেন। তারা জঙ্গলের কিছু অধিবাসীদের কাছে জানতেও পারেন এই হরিণের অস্তিত্ব। তারা প্রাণীটি দেখেছেন বলে জানান। তবে এর অস্তিত্ব খুঁজে পাওয়া যাচ্ছিল না।

প্রাণীটির অস্তিত্ব প্রমাণ করতে ওই এলাকায় বসানো হয় ৩০টি মোশান-অ্যাক্টিভ ক্যামেরা। আর তাতেই ধরা পড়েছে বিরল এই প্রাণীর ছবি।

ওডি/এনএম

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড