• মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

একের পর এক কবরে ঢুকছে শিক্ষার্থীরা (ভিডিও)

  ভিন্ন খবর ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ১৬:৩৪
কবর
একে একে কবরে ঢুকছে ছাত্র-ছাত্রীরা (ছবি : সংগৃহীত) 

বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা একের পর এক কবরে ঢুকছে! অনেকের মনেই এখন প্রশ্ন জাগছে কেন ছাত্র-ছাত্রীরা কবরে ঢুকছে? জানা গেছে মানসিক চাপ কমাতেই অভিনব এই পন্থা অবলম্বন করা হয়েছে। মানসিক চাপ থেকে মুক্তি পেতে এই পরামর্শ দিয়েছে নেদারল্যান্ডসের র‍্যাডবউড বিশ্ববিদ্যালয়।

দেশটির নিজমেগেন শহরে অবস্থিত র‍্যাডবউড বিশ্ববিদ্যালয়ের ‘স্ট্রেস ম্যানেজমেন্ট’ পদ্ধতি এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার বিষয়। মানসিক চাপ কমাতে অভিনব এই পদ্ধতিতে শিক্ষার্থীদেরকে গ্রেভ থেরাপি বা কবরে শুয়ে থাকার পরামর্শ দিয়েছেন তারা।

এই পদ্ধতিতে শিক্ষার্থীদেরকে কবরের মতো বড় গর্তে শুয়ে থাকতে হয়। এ বিষয়ে একটি পেজ রয়েছে বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে। সেখানে এই পদ্ধতি সম্পর্কে বিস্তারিতভাবে বর্ণনা করা আছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জায়গায়টিকে ‘পিউরিফিকেশন গ্রেভ’ বা ‘শুদ্ধিকরণ কবর’ হিসেবে উল্লেখ করেছে।

ওয়েবসাইটে লিখা হয়েছে, শিক্ষার্থীরা এই কবরে শুয়ে তাদের জীবনের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে গভীর চিন্তা করতে পারেন। তবে শর্ত জুড়ে দেওয়া হয়েছে যে, শিক্ষার্থীরা সেখানে শুধু একটি বালিশ আর একটি মাদুর নিয়ে যেতে পারবে। এমনকী মোবাইল ফোন বা অন্য কোনো ব্যক্তিগত জিনিসপত্রও নিয়ে যেতে পারবেন না তারা।

সম্প্রতি কিছু স্থির চিত্র দিয়ে পিউরিফিকেশন গ্রেভের একটি ভিডিও প্রকাশ করা হয়েছে।

ওডি/টিএএফ

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড