• রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্ষণে ক্ষণে রং বদলাচ্ছে অক্টোপাস! (ভিডিও)

  ভিন্ন খবর ডেস্ক

১২ নভেম্বর ২০১৯, ১০:৩৯
অক্টোপাস
ছবি : ইন্টারনেট

কোন প্রাণী নিজের রং পরিবর্তন করে? এই প্রশ্নের জবাবে আপনার উত্তর হবে গিরগিটি। জানলে হয়তো অবাক হবেন কেবল গিরগিটি নয়, আরও একাধিক প্রাণী রয়েছে যারা প্রয়োজনে নিজের রং পরিবর্তন করতে পারে। এই যেমন ব্যাঙ, প্রজাপতি, স্কুইড, সিহর্স ইত্যাদি। এই তালিকায় রয়েছে সমুদ্রের প্রাণী অক্টোপাসও। সম্প্রতি একটি অক্টোপাসের রং পরিবর্তনের একটি ভিডিও ভাইরাল হয়েছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রের টেলিভিশন পাবলিক ব্রডকাস্টিং সার্ভিস, অক্টোপাসদের নিয়ে একটি তথ্যচিত্রের জন্য এই ভিডিওটি রেকর্ড করেছে। সেটি প্রকাশ করা হয়েছে ইউটিউবে। তবে বিশেষ সেই ভিডিও ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে অন্যান্য সোশ্যাল মিডিয়াগুলোতেও। 

প্রকাশিত সেই ভিডিওতে দেখা যায়, একটি অক্টোপাস নিজের রং পরিবর্তন করে চলছে। কখনো সেটি হলুদ বর্ণ ধারণ করছে, কখনো বা হয়ে যাচ্ছে সাদা। আবার কিছুক্ষণের মধ্যেই নিজেকে সাজাচ্ছে গাঢ় কালো বর্ণে। কিন্তু কেন এই রং পরিবর্তন? 

ক্ষণে ক্ষণে রং বদলানোর ব্যাখ্যা দিয়েছেন এক বিজ্ঞানী। ডেভিড সিল নামের এই বিজ্ঞানী মনে করছেন, অক্টোপাসটি আসলে স্বপ্ন দেখছিল। স্বপ্নে পরিস্থিতি যেমন হচ্ছিল, সেই অনুযায়ী রং বদলাচ্ছিল সে। অক্টোপাসটি কী স্বপ্ন দেখছিল তা নিয়েও একটি ধারণা দিয়েছেন ডেভিড। 

অক্টোপাসটি সম্ভবত স্বপ্নে একটি কাঁকড়া দেখতে পায়। তখনই সে রং বদলাতে শুরু করে। প্রথমে এর রং গাঢ় হয়ে যায়। এমনটা সাধারণত তখন হয় যখন অক্টোপাস সমুদ্রের নিচ থেকে ওপরের দিকে উঠতে থাকে। এরপর আবার রং পরিবর্তন হতে থাকে। 

ধারণা করা হচ্ছে স্বপ্নে অক্টোপাসটি পানির উপরের দিকে উঠছিল। তখন সে একটি কাঁকড়া দেখতে পায় এবং তা খাওয়ার জন্য সে দিকে এগিয়ে যায়। কাঁকড়াটি যেন তাকে দেখতে না পায় তাই সে রং পরিবর্তন করে। 

অক্টোপাসের রং বদলের অসাধারণ সেই ভিডিওটি দেখতে পারেন আপনিও-

ওডি/এনএম 

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড