• শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৮ অগ্রহায়ণ ১৪২৬  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাছে টাকা না, পয়সা ধরে!

  ভিন্ন খবর ডেস্ক

০৭ নভেম্বর ২০১৯, ১৮:১৯
টাকার গাছ
যেখানে গাছে পয়সা ধরে (ছবি: সংগৃহীত)

টাকা কী গাছে ধরে? একদমই না। টাকা মোটেই গাছে ধরে না। তবে গাছে টাকা না ধরলেও ব্রিটেনের ওয়েলসের বহু জায়গায় রয়েছে, যেখানে গাছের গায়ে অসংখ্য পয়সা লাগানো আছে। প্রথমে এমনটা দেখে যে কেউ ভেবে বসতে পারেন গাছে পয়সা ধরেছে।

এ বিষয়ে আগে থেকে কোনো ধারণা না থাকলে দেশটির বন-জঙ্গলে ভ্রমণের সময় প্রথমে এমন দৃশ্য দেখে বিস্মিত হয়ে যান পর্যটকরা।

এমন টাকার গাছের দেখা পাওয়া যায় ওয়েলসের উত্তরে গোয়াইনেড কাউন্টির পোর্টমেরিয়ন নামক গ্রামে।

স্থানীয়দের পুরনো ঐতিহ্য থেকে তৈরি এমন দৃশ্য প্রায়ই চোখে পড়ে। সেখানকার মানুষের কুসংস্কার এবং ঐতিহ্য মিলিয়ে ওই এলাকায় ঘুরতে যাওয়া পর্যটকদের ব্যাপক আকর্ষণ করে এই টাকার গাছ।

স্থানীয়দের অনেকেই মনে করেন, গাছের কাণ্ডে পয়সা লাগালে ভাগ্য বদলে যায়। আবার কেউ কেউ মনে করেন, অসুস্থ কেউ গাছের কাণ্ডে পয়সা লাগিয়ে দিলে সুস্থ হয়ে উঠবেন।

অনেকেই আশঙ্কা করছেন যদি গাছ থেকে পয়সা তুলে নেওয়া হয়, তাহলে বিপরীত ঘটনাও ঘটতে পারে। যেমন- সুস্থরা হয়ে যাবেন অসুস্থ, ভাগ্য বদলের পরিবর্ততে বৈরীও হয়ে যেতে পারে।

ধারণা করা হচ্ছে, পোর্টমেরিয়ন গ্রামে ১৭০০ সাল থেকে গাছের কাণ্ডে পয়সা ঠুকে দেওয়ার এই প্রচলন চলে আসছে। কারণ তখন এখানকার বাসিন্দারা বিশ্বাস করতেন, গাছে পয়সা লাগিয়ে অসুস্থতা থেকে মুক্তি মিলবে ও তাদের জীবনে সুখশান্তি আসবে।

কিন্তু এই সব ধারণা বাস্তবে কখনো ফলেছে কি না, সেই রহস্য আজও রয়ে গেছে। তবে বর্তমান সময়ে এই টাকার গাছ অন্যরকম আকর্ষণ করে পর্যটকদের।

ওডি/টিএএফ

আপনার চোখে পড়া অথবা জানা অন্যরকম অথবা ভিন্ন স্বাদের খবরগুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড