• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা সিটিতে দলীয় মনোনয়ন বঞ্চিত

অপকর্ম ডুবিয়েছে ৫৫ জনকে

  নিজস্ব প্রতিবেদক

০৮ জানুয়ারি ২০২০, ২২:০১
কাউন্সিলর তারেকুজ্জামান রাজীব, আবু সাঈদ, হাবিবুর রহমান মিজান
কাউন্সিলর তারেকুজ্জামান রাজীব, আবু সাঈদ, হাবিবুর রহমান মিজান (ছবি : সংগৃহীত)

নানা অপকর্ম ও কেলেঙ্কারি প্রকাশ্যে আসায় ঢাকা সিটি করপোরেশন নির্বাচন থেকে ছিটকে গেছেন ৫৫ জন। এরা বিভিন্ন ওয়ার্ডে কাউন্সিলর পদে দলীয় মনোনয়ন পাননি।

এদের মধ্যে সবচেয়ে আলোচিত শুদ্ধি অভিযানে গ্রেপ্তার হওয়া কাউন্সিলর আবু সাঈদ, কাউন্সিলর তারেকুজ্জামান রাজীব ও হাবিবুর রহমান মিজান। এ তিনজন ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত হয়েছিলেন।

সম্প্রতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছিলেন, ঢাকা সিটির নির্বাচনে দলীয় মনোনয়নের বিবেচনায় তারা থাকবেন, যারা জনগণের কাছে প্রিয় ও প্রার্থী হওয়ার যোগ্য। দল বিতর্কিত কাউকে মনোনয়ন দেবে না।

ঢাকার দুই সিটি করপোরেশনে বর্তমান ১৭২ কাউন্সিলরের মধ্যে এবার ৫৫ জন দলীয় সমর্থন পাননি। এদের মধ্যে ৩৬ জন আওয়ামী লীগের সাধারণ ওয়ার্ড কাউন্সিলর। যাদের অনেকের বিরুদ্ধে ক্যাসিনোকাণ্ডে সংশ্লিষ্টতাসহ নানান অপকর্মের অভিযোগ আছে। আওয়ামী লীগ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১৯ জন এবং উত্তরে ১৭ জন ওয়ার্ড কাউন্সিলর পদে প্রার্থী পরিবর্তন করেছে।

গত ২৯ ডিসেম্বর আওয়ামী লীগ আনুষ্ঠানিকভাবে মেয়র মনোনয়নের পাশাপাশি কাউন্সিলর পদে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করে।

ঢাকা দক্ষিণে ৭৫ জন সাধারণ, ২৫ জন সংরক্ষিতনারী এবং উত্তর সিটিতে ৫৪ জন সাধারণ এবং ১৮ জন সংরক্ষিত নারী কাউন্সিলর।

দক্ষিণে সিটিতে সাধারণ ওয়ার্ড কাউন্সিলর আছেন আওয়ামী লীগের ৬৬ জন ও বিএনপির ১০ জন। সংরক্ষিত নারী কাউন্সিলরদের মধ্যে ২০ জন আওয়ামী লীগ এবং ৫ জন বিএনপি সমর্থিত।

এই সিটিতে আওয়ামী লীগের কাউন্সিলরদের মধ্যে দুজন দলের মহানগর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক হয়েছেন, মারা গেছেন একজন। বাকি ৬৩ জনের মধ্যে ৪৪ জন মনোনয়ন পেয়েছেন, মনোনয়ন পাননি ১৯ জন। বিএনপির ১০ জনের মধ্যে আটজন মনোনয়ন পেয়েছেন, একজন কাউন্সিলর নির্বাচনে আসেননি। বাদ পড়েছেন একজন।

দক্ষিণে আওয়ামী লীগের ২০ নারী কাউন্সিলরের মধ্যে ১০ জন মনোনয়ন পেয়েছেন, একজন সাধারণ কাউন্সিলর পদে মনোনয়ন পেয়েছেন, আর বাদ পড়েছেন নয়জন। বিএনপির নারী কাউন্সিলরদের সবাই এবারও দলের মনোনয়ন পেয়েছেন।

ঢাকা উত্তরের ৫৪ জন কাউন্সিলরের মধ্যে একজন বিএনপি ও একজন জাতীয় পার্টির। মনোনয়ন পেয়েছেন ৩৫ জন, ১৭ কাউন্সিলর মনোনয়ন পাননি, যাদের সবাই আওয়ামী লীগের।

এই সিটির ১৮ জন নারী কাউন্সিলরের মধ্যে তিনজন বিএনপির, বাকি ১৫ জন আওয়ামী লীগের। ক্ষমতাসীন দল সমর্থিত একজন সাধারণ কাউন্সিলর পদে মনোনয়ন পেয়েছেন। আর বাকি ১৪ জনের মধ্যে মনোনয়ন পেয়েছেন পাঁচজন, বাদ পড়েছেন নয়জন।

উত্তরের ৩, ৬, ৭, ৮, ১৪, ১৭, ২০, ২৩, ২৫, ৩২, ৩৩, ৩৪, ৪২, ৪৩, ৪৮ ও ৪৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এবার মনোনয়ন পাননি। দক্ষিণের ১, ৮, ৯, ১৩, ১৪, ১৫, ১৬, ১৭, ১৮, ১৯, ২১, ২২, ৩২, ৩৯, ৫০, ৬০, ৬৩, ৬৭ ও ৭৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মনোনয়ন পাননি।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড