• শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে বাংলাদেশি শিক্ষার্থীদের এক বছর পূর্তি উদযাপন

  সাইয়েদুল ইসলাম

২০ অক্টোবর ২০১৯, ২০:৪১
জিয়াংসু এগ্রি-এনিম্যাল হাজবেন্ড্রি ভোকেশনাল কলেজ
কেক কেটে ১ বছর পূর্তি উদযাপন (ছবি : সংগৃহীত)

চীনের জিয়াংসু প্রদেশের থাইজু শহরে অবস্থিত জিয়াংসু এগ্রি-এনিম্যাল হাজবেন্ড্রি ভোকেশনাল কলেজে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের ১ বছর পূর্তি উদযাপন করা হয়েছে। 

গত শনিবার (১৯ অক্টোবর) সকাল ১১টায় কলেজ লাইব্রেরির সামনে প্রাকৃতিক পরিবেশে কুরআন তেলাওয়াত ও গীতা পাঠের মধ্য দিয়ে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। দেশের প্রতি ভালোবাসা এবং শূন্যতা অনুভব করে ২০১৭-২০১৮-২০১৯ ব্যাচের শিক্ষার্থীরা বাংলাদেশের পতাকা সামনে নিয়ে জাতীয় সঙ্গীত পরিবেশন করে।

ছাত্র প্রতিনিধি জাহিদ হাসান তুহিনের সঞ্চালনায় চায়নাতে অবস্থান, সমস্যা-সমাধান-সম্ভাবনা, নিজেদের অনুভূতি প্রকাশ এবং দুই দেশের মধ্যে সুসম্পর্ক টিকিয়ে রাখতে নিজেদের মেধা কাজে লাগানোর অঙ্গীকার ব্যক্ত করে শিক্ষার্থীরা। 

২০১৭ সালে বাংলাদেশ কারিগরি বোর্ডের অধীনে স্কলারশিপ নিয়ে প্রথম বাংলাদেশি শিক্ষার্থীরা পাড়ি জমায় এবং ২০১৮ ও ২০১৯ সালেও এই ধারাবাহিকতা বজায় রয়েছে। জিয়াংসু এগ্রি-এনিম্যাল হাজবেন্ড্রি ভোকেশনাল কলেজে চীনের অন্যান্য প্রদেশের পাশাপাশি বিশ্বের প্রায় ২৫টি দেশের ছাত্র-ছাত্রী শিক্ষার সন্ধানে ছুটে আসে। 

২০১৮ সালের ১৮ অক্টোবর শিক্ষার্থীরা (দ্বিতীয় ব্যাচ) বাংলাদেশ ছেড়ে চায়নাতে পাড়ি জমায়। তাই এক বছর পূর্ণ হওয়ায় স্মৃতির ফ্রেমে কিছু স্মরণীয় মুহূর্ত বন্দি করে রাখতে কেক কাটা, নিজেদের অনুভূতি প্রকাশ, দেশীয় খাবারের আয়োজন করে। 

এছাড়াও ২০১৮ ব্যাচের শিক্ষার্থী রাউফুর রহমান চায়নাতে অধ্যয়নকালে মৃত্যুবরণ করায় তার স্মৃতিচারণ ও অনুষ্ঠানটি তাকে উৎসর্গ করে সমাপ্তি হয়। এরপর রাতে নিজেদের রান্না করা বাংলাদেশি খাবার পরিবেশনের মাধ্যমে এক বছর উদযাপন কার্যক্রম সম্পূর্ণ হয়।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড