• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে বাংলাদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে ইয়ুথ সেলুন অনুষ্ঠিত  

  চীন প্রতিনিধি

৩০ এপ্রিল ২০২২, ১৪:২১
চীনে বাংলাদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে ইয়ুথ সেলুন অনুষ্ঠিত
ইয়থ সেলুনে অংশগ্রহণকারীরা (ছবি : সংগৃহীত)

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর অংশগ্রহণে ‘উন্নয়নের জন্য সংহতি এবং শান্তির দৃষ্টিভঙ্গি গড়ে তোলা’ এই প্রতিপাদ্যে ১১তম চীন-দক্ষিণ এশিয়া আন্তর্জাতিক সাংস্কৃতিক ফোরাম এর ‘ইয়ুথ সেলুন’ অনুষ্ঠিত হয়েছে। ইয়ুথ সেলুনে তরুণ প্রতিনিধিরা আঞ্চলিক উন্নয়ন ও জনগণের মধ্যে বন্ধন এই দুটি বিষয়ে বন্ধুত্বপূর্ণ আলোচনা করেন।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) বিকালে ইয়ুথ সেলুনটি চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিজ (সিপিএএফএফসি) এবং ইউনান প্রাদেশিক জনগণের সরকারের সহায়তায় ইউনান প্রভিন্সিয়াল পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিজ এবং কুনমিং মিউনিসিপ্যাল পিপলস গভর্নমেন্ট আয়োজন করে।।

চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিজ এর সভাপতি রাষ্ট্রদূত লিন সোংথিয়ান, চীনে পাকিস্তানের রাষ্ট্রদূত মইন উল হক, ইউনান প্রাদেশিক পিপলস কংগ্রেস এর স্থায়ী কমিটির ডেপুটি ডিরেক্টর লুও হংচিয়াং, চীনে শ্রীলঙ্কার দূতাবাসের ডেপুটি চিফ অফ মিশন কে. কে.যোগানদান উদ্বোধনী অধিবেশনে বক্তব্য দেন।

ইয়ুথ সেলুনে বাংলাদেশ থেকে আলোচনায় অংশ নেওয়ার জন্য আমন্ত্রিত শিক্ষার্থীরা হলেন, চিয়াংশি ইউনিভার্সিটি অফ ফাইন্যান্স অ্যান্ড ইকোনমিক্স বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মোহাম্মদ ছাইয়েদুল ইসলাম, সিচুয়ান বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মো. সাদ্দাম হোসেন, ইউনান বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মো. তরিকুল ইসলাম।

ইয়ুথ সেলুনে যোগদানকারী যুব প্রতিনিধিরা চীন এবং দক্ষিণ এশীয় দেশগুলির মধ্যে বন্ধুত্বপূর্ণ এবং সহযোগিতামূলক সম্পর্কের প্রশংসা করেন। এছাড়া সম্মতি প্রকাশ করেন যে তারা ঐতিহ্যগত বন্ধুত্ব অব্যাহত রাখবে, আন্ত:সাংস্কৃতিক আদান-প্রদানে আত্মনিয়োগ করবে, জনগণের মধ্যে প্রচার করবে। মানুষে মানুষে বন্ধুত্ব, হৃদয়ে হৃদয়ে সংযোগ, এবং একটি ঘনিষ্ঠ চীন-দক্ষিণ এশিয়া সম্প্রদায় গড়ে তুলতে হাতে হাত রেখে কাজ করবে।

বাংলাদেশ, চীন, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভারত ও নেপালের ২০০ জনেরও বেশি যুব প্রতিনিধি, শিক্ষক ও ছাত্র প্রতিনিধি, কূটনীতিক, স্কলারস, বিশেষজ্ঞ এবং পেশাজীবীরা ইয়ুথ সেলুনে অংশগ্রহণ করেন।

এছাড়াও, ইউনান প্রাদেশিক জনগণের সরকারের সরকারি কর্মকর্তারা ও কর্মচারী, চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস এবং ইউনান প্রভিন্সিয়াল পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস-এর কর্মকর্তারা ও কর্মচারীরা ইয়ুথ সেলুনে অংশ নেন।

২০০৮ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে, চীন-দক্ষিণ এশিয়া আন্তর্জাতিক সাংস্কৃতিক ফোরাম মানুষের মধ্যে বোঝাপড়া এবং বন্ধুত্ব বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের সাংস্কৃতিক বিনিময় কার্যক্রমের আয়োজন করেছে। চীনের সাথে দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে মানুষে মানুষে সাংস্কৃতিক বিনিময় প্রচারের জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হয়ে উঠেছে এবং মানুষে মানুষে বন্ধন বৃদ্ধি করেছে।

ওডি/ইমা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড