• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইইএলটিএস ছাড়া যুক্তরাজ্যের স্কলারশিপের যাবতীয় তথ্য

  মো. খালিদ হাসান মিলু

২৪ ফেব্রুয়ারি ২০২২, ১৫:২২
আইইএলটিএস
বিদেশে পড়াশোনা (ছবি : প্রতীকী)

ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপ প্রোগ্রাম আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বৃহত্তম স্কলারশিপ প্ল্যাটফর্মগুলোর মধ্যে অন্যতম। বিশ্বজুড়ে সম্পূর্ণ অর্থায়িত বৃত্তিতে যুক্তরাজ্যে পড়তে ইচ্ছুক এমন শিক্ষার্থীদের জন্য এটি একটি দারুণ সুযোগ। যুক্তরাজ্য সরকার মূলত ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপ প্রোগ্রাম অফার করে থাকে।

যুক্তরাজ্যে এমন অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানে আইইএলটিএস স্কোরের প্রয়োজন নেই তাই শিক্ষার্থীরা আইইএলটিএস ছাড়াই স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরাল ডিগ্রি প্রোগ্রাম নির্বাচন করতে পারে। আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে যুক্তরাজ্যের এসব বিশ্ববিদ্যালয়ের গবেষণা পরিবেশ অনেক পছন্দের। স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রামে যারা ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপ পায় তারা যুক্তরাজ্যে ২ বছর কাজ করার এবং সেই সময়ের মধ্যে কাজের অভিজ্ঞতা অর্জনেরও সুযোগ পেয়ে থাকে।

আইইএলটিএস ছাড়াই যুক্তরাজ্যে কীভাবে পড়াশোনা করা যায়?

নিচে উল্লিখিত বিশ্ববিদ্যালয়গুলি আইইএলটিএস ছাড়াই যারা যুক্তরাজ্যে পড়তে চায় এমন আবেদনকারীদের গ্রহণ করে থাকে-

১. অডেনসিয়া ন্যান্টেস স্কুল অফ ম্যানেজমেন্ট ২. সেন্ট্রাল ল্যাঙ্কাশায়ার বিশ্ববিদ্যালয় ৩. গ্রিনিচ বিশ্ববিদ্যালয় ৪. রবার্ট গর্ডন বিশ্ববিদ্যালয় ৫. ব্রিস্টল বিশ্ববিদ্যালয় ৬. সোয়ানসি বিশ্ববিদ্যালয় ৭. প্লাইমাউথ বিশ্ববিদ্যালয় ৮. অ্যাস্টন বিশ্ববিদ্যালয়, বার্মিংহাম ৯. শেফিল্ড হ্যালাম বিশ্ববিদ্যালয় ১০. বোল্টন বিশ্ববিদ্যালয় ১১. নর্থামব্রিয়া বিশ্ববিদ্যালয় ১২. রিগা টেকনিক্যাল ইউনিভার্সিটি ১৩. বার্মিংহাম সিটি ইউনিভার্সিটি ১৪. ব্যাসেল বিশ্ববিদ্যালয় ১৫. নর্থহ্যাম্পটন বিশ্ববিদ্যালয় ১৬. পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয় ১৭. ওয়ারউইক বিশ্ববিদ্যালয় ১৮. বোল্টন বিশ্ববিদ্যালয় ১৯. নর্থহ্যাম্পটন বিশ্ববিদ্যালয় ২০. জেনেভা বিশ্ববিদ্যালয় ২১. লন্ডন সাউথব্যাঙ্ক ইউনিভার্সিটি ২২. লন্ডন সাউথ ব্যাংক ইউনিভার্সিটি

আইইএলটিএস ছাড়া স্কলারশিপ পেতে হলে আপনাকে এসব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নিয়মিত ঢুঁ মারতে হবে। বৃত্তি সংক্রান্ত যাবতীয় তথ্য সংগ্রহ করতে হবে। তবে যদি শিক্ষার্থী তার দেশে ইতোমধ্যে পূর্ববর্তী ডিগ্রি প্রোগ্রাম ইংরেজি ভাষায় সম্পন্ন করে থাকে, তাহলে তাকে তার প্রতিষ্ঠান থেকে একটি MOI প্রশংসাপত্র সংগ্রহ করতে হবে। এই প্রশংসাপত্র তার ইংরেজি ভাষায় পারদর্শিতা প্রদর্শন করবে।

ব্রিটিশ কাউন্সিলের যত বৃত্তি :

ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপ প্রোগ্রাম থেকে নিম্নলিখিত বৃত্তি পাওয়া যায়-

১. ব্রিটিশ চেভেনিং স্কলারশিপ :

চেভেনিং স্কলারশিপ প্রোগ্রাম মূলত আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রাম অফার করে থাকে। যুক্তরাজ্যের ১০০টিরও বেশি শীর্ষ বিশ্ববিদ্যালয় চেভেনিং স্কলারশিপ প্রোগ্রামটি প্রদান করে থাকে। প্রোগ্রামটি এবছর আন্তর্জাতিক শিক্ষার্থীদের ১৫০০টিরও বেশি বৃত্তি প্রদান করবে। এই বৃত্তিতে টিউশন ফি, আবাসন, স্বাস্থ্য বীমা, ইউকে ভিসা ফি, বিমান ভাড়ার টিকিট এবং ভ্রমণ অনুদান অন্তর্ভুক্ত। যুক্তরাজ্যে অধ্যয়নের এই দুর্দান্ত সুযোগ হাতছাড়া করবেন না।

২. ব্রিটিশ কাউন্সিল কমনওয়েলথ স্কলারশিপ প্রোগ্রাম :

কমনওয়েলথ স্কলারশিপ সেসব আন্তর্জাতিক শিক্ষার্থীদের দেওয়া হয় যারা তাদের মাস্টার্স ও পিএইচডি করার জন্য যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলিতে পড়াতে চায়। এজন্য অবশ্য অ্যাকাডেমিক রেজাল্ট ভালো হওয়া প্রয়োজন।

এই স্কলারশিপ প্রোগ্রাম সম্পূর্ণরূপে অর্থায়ন করা এবং এতে টিউশন ফি, মাসিক খরচ, উপবৃত্তি, বিমান ভাড়া, গরম কাপড়, পারিবারিক ভাতা এবং অন্যান্য অনেক খরচ অন্তর্ভুক্ত।

৩. ব্রিটিশ কাউন্সিল গ্রেট স্কলারশিপ :

ব্রিটিশ কাউন্সিল ব্রিটিশ সরকারের সাথে একত্রে গ্রেট স্কলারশিপ প্রোগ্রাম অফার করে থাকে। গ্রেট স্কলারশিপ ১৮টি দেশের শিক্ষার্থীদের বিভিন্ন অ্যাকাডেমিক ক্ষেত্রে অধ্যয়নের জন্য প্রদান করা হয়। এটি মূলত স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামগুলিতে প্রদান করা হয়। বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী তার টিউশন ফি কভার করতে ১০ হাজার ইউরো সাহায্য পেয়ে থাকেন।

৪. ব্রিটিশ কাউন্সিল স্কটল্যান্ডস্ সালটায়ার স্কলারশিপ :

অনেক স্কটিশ বিশ্ববিদ্যালয় রয়েছে যারা এই সলটায়ার বৃত্তি প্রদান করে থাকে। এই বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের স্কটল্যান্ডের সেরা এবং শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলিতে পড়ার সুযোগ দেওয়া হয়। এটিও সম্পূর্ণ অর্থায়িত স্কলারশিপ এবং শুধু স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রামগুলির জন্য দেওয়া হয়ে থাকে।

৫. STEM-এ মেয়েদের জন্য ব্রিটিশ কাউন্সিল বৃত্তি :

যেসকল মেয়ে শিক্ষার্থী STEM-এ তাদের স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছে তারা এই স্কলারশিপে তাদের স্নাতকোত্তর ডিগ্রির জন্য অধ্যয়ন করতে পারে। তারা মূলত বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতের ক্ষেত্রে পড়াশোনা করার সুযোগ পায়।

বৃত্তিটি যুক্তরাজ্যের ১৯টি শীর্ষ বিশ্ববিদ্যালয় প্রদান করে থাকে। ভিয়েতনাম, আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কিউবা, মিশর, জ্যামাইকা, মেক্সিকো, পাকিস্তান, পেরু, তুরস্ক, ইউক্রেন, ভেনিজুয়েলা, বাংলাদেশ, কম্বোডিয়া, ভারত, লাওস, মালয়েশিয়া, মিয়ানমার, নেপাল, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, শ্রীলঙ্কা, থাইল্যান্ডের শিক্ষার্থীদের জন্য এই বৃত্তি উন্মুক্ত।

বৃত্তি সংক্রান্ত আরও বিস্তারিত তথ্যের জন্য ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইটে ঢুঁ মারতে পারেন। এছাড়াও উপর্যুক্ত বিশ্ববিদ্যালয় সমূহের ওয়েবসাইটে নিয়মিত চোখ রাখুন। সকালে জন্য শুভকামনা রইলো।

লেখা- শিক্ষার্থী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড