• বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইইএলটিএস ছাড়া দক্ষিণ কোরিয়ায় যত স্কলারশিপ

  মো. খালিদ হাসান মিলু

০১ ডিসেম্বর ২০২১, ১৫:০৭
দক্ষিণ কোরিয়া
সব থেকে বড় সুবিধা হলো আইইএলটিএস ছাড়া কোরিয়ায় পড়ার সুবর্ণ সুযোগ এটি (ছবি : সংগৃহীত)

কম সিজিপিএ ধারীদের জন্য আইইএলটিএস ছাড়া দক্ষিণ কোরিয়ার বৃত্তিগুলো খুব ভালো সুযোগ হতে পারে। আইইএলটিএস ছাড়া দক্ষিণ কোরিয়ার বেশকিছু বিশ্ববিদ্যালয়ে বৃত্তি পাওয়া যায়। কিন্তু বেশিরভাগ শিক্ষার্থীই জানেন না কীভাবে বৃত্তি সংক্রান্ত তথ্যগুলো পেতে হয়। স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে দক্ষিণ কোরিয়ার বিশ্ববিদ্যালয়গুলো উল্লেখযোগ্য সংখ্যাক বৃত্তি দিয়ে থাকে। দক্ষিণ কোরিয়ায় পড়াশোনা আপনার জন্য নতুন কর্মসংস্থানের পথ আরও বিস্তৃত করবে। এই বৃত্তিগুলো অধ্যাপক বা দক্ষিণ কোরিয়ার সরকার দ্বারা অর্থায়ন করা হয়। সব থেকে বড় সুবিধা হলো আইইএলটিএস ছাড়া কোরিয়ায় পড়ার সুবর্ণ সুযোগ এটি।

বেশিরভাগ আন্তর্জাতিক শিক্ষার্থী তাদের মাস্টার্স এবং পিএইচডি করার জন্য দক্ষিণ কোরিয়ায় পছন্দ করেন কারণ এর সহজ প্রক্রিয়া, সহজ বৃত্তি, প্রফেসর’স বৃত্তি, ইউনিভার্সিটি ফান্ডেড বৃত্তি এবং সিলেকশন প্রক্রিয়ারও বেশ সহজ। দক্ষিণ কোরিয়া সরকারের পরিকল্পনা হলো ২০২৩ সালের মধ্যে কোরিয়ায় ২ লাখ আন্তর্জাতিক শিক্ষার্থীকে কোরিয়ার উচ্চশিক্ষার সুযোগ প্রদান করা।

দক্ষিণ কোরিয়াতে অনেক স্বনামধন্য বিশ্ববিদ্যালয় রয়েছে যারা আইইএলটিএস বা অন্য কোনো ভাষার কোনো টেস্ট সনদ ছাড়াই ভর্তির প্রস্তাব দেয়। গুগলে কোরিয়ান ইউনিভার্সিটির র‍্যাঙ্কিং দেখুন এবং নিয়মিত খোঁজ খবর রাখুন। দক্ষিণ কোরিয়ায় ৪৩টি জাতীয় এবং ১৮০টি প্রাইভেট বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানে আধুনিক ইউরোপীয় বিশ্ববিদ্যালয়ের মতো সুবিধা রয়েছে।

এবার আইইএলটিএস ছাড়া কোরিয়ান বিশ্ববিদ্যালয়ের তালিকার পাশাপাশি আইইএলটিএস ছাড়া দক্ষিণ কোরিয়ার বৃত্তির তালিকা সম্পর্কে জানা যাক-

আইইএলটিএস ছাড়া কোরিয়ান বিশ্ববিদ্যালয়ের তালিকা-

১. সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি, দক্ষিণ কোরিয়া-

এই বিশ্ববিদ্যালয়টি তার শ্রেষ্ঠত্ব এবং যথেষ্ট গবেষণার সুযোগের জন্য সুপরিচিত। সিউল ইউনিভার্সিটি দক্ষিণ কোরিয়াতে ২য় এবং বিশ্বে ৩৩তম স্থানে রয়েছে।

যাইহোক, এই বিশ্ববিদ্যালয় দক্ষতার পরীক্ষা হিসেবে আইইএলটিএসকে বিশ্বাসযোগ্য মনে করে না। এক্ষেত্রে আপনি টোফেল স্কোর উপস্থাপন করতে পারেন অথবা আপনার বিশ্ববিদ্যালয় থেকে একটি ইংরেজি দক্ষতা সার্টিফিকেট জমা দিতে পারেন।

২. কোরিয়া বিশ্ববিদ্যালয়-

এই বিশ্ববিদ্যালয়টি বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি। এখানেও আপনার বিশ্ববিদ্যালয় থেকে শুধু একটি ইংরেজি দক্ষতার সনদপত্র গ্রহণ করবে।

৩. সেজং ইউনিভার্সিটি, দক্ষিণ কোরিয়া-

সেজং একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় যার লক্ষ্য এশিয়ার শীর্ষ ৫০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি হওয়ার। বর্তমানে তাদের প্রোগ্রাম এবং পাঠ্যক্রমের পাশাপাশি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য অনেক সুযোগ প্রদান করছে। এখানেও আপনার বিশ্ববিদ্যালয় থেকে শুধু একটি ইংরেজি দক্ষতার সনদপত্র গ্রহণ করবে।

৪. ইয়নশেই বিশ্ববিদ্যালয়, দক্ষিণ কোরিয়া-

ইয়নশেই বিশ্ববিদ্যালয় দক্ষিণ কোরিয়ার প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয় সে দেশের সেরা তিনটি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে। একটি ইংরেজিভাষী দেশের নাগরিক বা ইংরেজি-ভিত্তিক প্রোগ্রামে পড়াশোনা করাই এখানে পড়ার জন্য যথেষ্ট।

৫. হানিল বিশ্ববিদ্যালয়, দক্ষিণ কোরিয়া-

হানিল বিশ্ববিদ্যালয় দেখতে খুবই সুন্দর। আপনি এই বিশ্ববিদ্যালয়ের প্রশংসা না করে পারবেন না। এটিও আইইএলটিএস ছাড়াই আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভর্তির প্রস্তাব দেয়। আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিজেদের জন্য বিষয় নির্বাচন করার জন্য অনেকগুলি বিকল্প রয়েছে এখানে।

৬. গ্যাছন বিশ্ববিদ্যালয়-

গ্যাছন বিশ্ববিদ্যালয় দক্ষিণ কোরিয়ার একটি নামকরা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি আইইএলটিএস ছাড়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের আন্তরিকভাবে স্বাগত জানায়। আপনার বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি দক্ষতার সনদপত্র নিতে হবে যেখানে আপনার বিশ্ববিদ্যালয় আপনার অধ্যয়নের সময় শিক্ষার ভাষা ইংরেজি সম্পর্কে লিখবে।

৭. পোস্টটেক ইউনিভার্সিটি, দক্ষিণ কোরিয়া-

পোস্টটেক ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি দক্ষিণ কোরিয়ার পোহাং এর একটি বেসরকারি গবেষণা বিশ্ববিদ্যালয়। আইইএলটিএস এবং টোফেল ছাড়াই এখানে ভর্তি হতে পারবেন।

দক্ষিণ কোরিয়ায় বৃত্তি + ইন্টার্নশিপের তালিকা-

১. দক্ষিণ কোরিয়ায় GIFT ইন্টার্নশিপ-

এটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য দক্ষিণ কোরিয়ায় ১ মাসের সম্পূর্ণ অর্থায়িত ইন্টার্নশিপ। ইন্টার্নশিপটি গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ ফেরাস অ্যান্ড এনার্জি মেটেরিয়ালস টেকনোলজিতে (GIFT) এ অনুষ্ঠিত হয়।

২. দক্ষিণ কোরিয়ায় কিউংপুক ন্যাশনাল ইউনিভার্সিটি স্কলারশিপ ২০২২-

এটি স্নাতকোত্তর এবং ডক্টরেট ডিগ্রি অর্জনের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য একটি দুর্দান্ত সুযোগ।

৩. দক্ষিণ কোরিয়ায় কেডিআই স্কুল বৃত্তি ২০২২-

কেডিআইএস স্কলারশিপ হল মাস্টার্স এবং পিএইচডি-র জন্য সম্পূর্ণ অর্থায়িত স্কলারশিপ প্রোগ্রাম।

৪. দক্ষিণ কোরিয়ায় GIST স্কলারশিপ ২০২২-

GIST বিশ্ববিদ্যালয় তাদের এমএস, পিএইচডি করার জন্য GIST স্কলারশিপ ২০২২-এর অধীনে পিএইচডি করার জন্য প্রতি বছর বৃত্তি প্রদান করে।

৫. দক্ষিণ কোরিয়ায় KAIST বিশ্ববিদ্যালয় বৃত্তি ২০২২-

KAIST বিশ্ববিদ্যালয় মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামের জন্য ৩০০ টি বৃত্তি প্রদান করছে। এটি দক্ষিণ কোরিয়ার একটি সম্পূর্ণ অর্থায়িত বৃত্তি এবং এটি সমস্ত খরচ বহন করবে।

৬. দক্ষিণ কোরিয়ায় ইউএসটি স্কলারশিপ-

ইউএসটি ৩০০ মাস্টার্স ও পিএইচডি বৃত্তি শিগগিরই খুলবে। ইউএসটি বিশ্বের একটি সেরা এবং উচ্চ অর্থপ্রদানকারী স্কলারশিপ প্রোগ্রাম। কিন্তু এর আবেদন সম্পূর্ণ করার জন্য আপনার কাছে খুব কম সময় থাকবে।

৭. দক্ষিণ কোরিয়ায় এসএনইউ স্কলারশিপ-

সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি ২০২১ অনুযায়ী এশিয়ায় ৯ম এবং বিশ্বে ৬০তম স্থান পেয়েছে। এসএনইউ কোরিয়া স্কলারশিপ হল মাস্টার্স/এমফিল এবং পিএইচডি অধ্যয়নের জন্য একটি সম্পূর্ণ অর্থায়িত বৃত্তি।

যারা কোরিয়ার বৃত্তির খোঁজখবর রাখতে চান তারা অবশ্যই স্টাডি কোরিয়া ওয়েবসাইটে একটু ঘাটাঘাটি করবেন। এছাড়াও ফেসবুকে এ বিষয়ক গ্রুপ এবং পেজগুলোতে ঢুঁ মারতে পারেন।

লেখক : শিক্ষার্থী, কৃষি অনুষদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড