• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কে উচ্চশিক্ষার হাতছানি

  শিক্ষা ডেস্ক

১৪ জানুয়ারি ২০২০, ০৯:৫১
উচ্চশিক্ষা
বিদেশে উচ্চশিক্ষা (ছবি : সংগৃহীত)

উচ্চশিক্ষা অর্জনে স্কলারশিপ দিচ্ছে তুরস্ক। এই সুযোগ করে দিতে দেশটির সরকার প্রতি বছর পাঁচ হাজার বিদেশি শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করে থাকে।

পৃথিবীর ১৭২টি দেশ থেকে এই বৃত্তির জন্য আবেদন করা যায়। আগ্রহী শিক্ষার্থীরা স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে পড়াশোনা করতে পারবেন। বৃত্তি প্রাপ্তরা তুরস্কের ৫৫টি শহরের ১০৫টি সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ পান। ১০ জানুয়ারি থেকে এ বছরের আবেদন নেওয়া শুরু হয়েছে। আগামী ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এই আবেদন করা যাবে।

শিক্ষা বৃত্তির সুযোগ সুবিধার মধ্যে রয়েছে- টিউশন ফিসহ বিশ্ববিদ্যালয়ের যাবতীয় খরচ, আবাসন ও খাবারের ব্যবস্থা, বিনামূল্যে এক বছরে তুর্কি ভাষা শেখার ব্যবস্থা, স্বাস্থ্য বিমা তথা বিনামূল্যে চিকিৎসা সেবা, মাসিক সম্মানী ভাতা (স্নাতক ৮০০ লিরা, স্নাতকোত্তর ১১০০ লিরা ও পিএইচডিতে ১ হাজার ১৬০০ লিরা দেওয়া হয়), প্রথমবার যাওয়া ও পড়ালেখা শেষ করে দেশে ফেরার বিমান টিকেট।

তুরস্কে স্কলারশিপের আবেদন (ছবি : সংগৃহীত)

আবেদনের শর্তাবলি : স্কলারশিপ পেতে হলে স্নাতকের জন্য এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় ৭০ শতাংশ এবং স্নাতকোত্তর-পিএইচডির জন্য স্নাতক-স্নাতকোত্তরে ৭৫ শতাংশ মার্কস থাকতে হয়। তবে মেডিক্যালে ভর্তি হতে চাইলে ৯০ শতাংশ মার্কস লাগবে।

তুরস্কে পড়াশোনার ভাষা তুর্কি হলেও কিছু কিছু বিশ্ববিদ্যালয় ইংরেজিতে পড়ার সুযোগ দেয়। এ ক্ষেত্রে আইইএলটিএস বা জিআরই থাকতে হয়।

আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র : সকল পরীক্ষার সার্টিফিকেট, মার্ক শিট, জন্ম নিবন্ধন (ইংরেজিতে), জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের স্ক্যান কপি, আইইএলটিএস, টোফেল ও জিআরই ইত্যাদির সার্টিফিকেট (যদি থাকে), দুটি রেফারেন্স লেটার (বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের হলে ভালো হয়), যত প্রকার এক্সট্রা কারিকুলাম সার্টিফিকেট আছে (রচনা প্রতিযোগিতা, স্কাউট, বিএনসিসি, জিপিএ ৫ সংবর্ধনা, কোনো এনজিও বা অন্য প্রতিষ্ঠানে কাজ করা ইত্যাদি)।

ওডি/এমএ

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড