• বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মানসম্মত শিক্ষা নিতে আয়ারল্যান্ড গমনের সুযোগ

  শিক্ষা ডেস্ক

০৫ নভেম্বর ২০১৯, ১৭:৪৬
আয়ারল্যান্ড
(ছবি : সংগৃহীত)

উচ্চশিক্ষার জন্য বিশ্বজুড়ে চাহিদা রয়েছে আয়ারল্যান্ডের। আন্তর্জাতিক মানসম্মত শিক্ষা এবং ইউরোপের দেশগুলোর মধ্যে আয়ারল্যান্ডে তুলনামূলক খরচ কম হওয়ায় বিশ্বব্যাপী শিক্ষার্থীদের পছন্দের শীর্ষ তালিকায় রয়েছে আয়ারল্যান্ডের অবস্থান। এখন কিছু সংস্থা বিদেশি শিক্ষার্থীদের বৃত্তির সুযোগ করে দিচ্ছে দেশটিতে। আবার ভালো ফলের ভিত্তিতে কিছু বিশ্ববিদ্যালয়ও শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে।

যেসব ডিগ্রি অর্জনের সুযোগ দিচ্ছে দেশটি

ক. ব্যাচেলর ডিগ্রি খ. হায়ার ডিগ্রি গ. মাস্টার্স ডিগ্রি এবং ঘ. ডক্টরাল বা পিএইচডি ডিগ্রি

সেমিস্টার টাইম শিডিউল

১. ফল সেমিস্টার : আগস্ট থেকে ডিসেম্বর ২. স্প্রিং সেমিস্টার : জানুয়ারি থেকে মে

কোর্সের মেয়াদ

ব্যাচেলর ডিগ্রি তিন থেকে চার বছরের হয়ে থাকে। তবে ভেটেরিনারি মেডিসিন, আর্কিটেকচার, ডেন্টিস্ট এবং মেডিসিনের ক্ষেত্রে ছয় বছর লাগে। মাস্টার্স ডিগ্রি এক থেকে তিন এবং ডক্টরাল কিংবা পিএইচডি ডিগ্রি তিন থেকে পাঁচ বছর মেয়াদি।

ভর্তির আবেদন পদ্ধতি ও যে কাগজপত্র লাগবে

আপনি যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক, সে বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র পেতে চাইলে তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে ডাউনলোড করবেন। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতে হবে।

কী কী সংযুক্ত করতে হবে

• আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে শিক্ষাগত যোগ্যতার কাগজপত্রসহ নম্বরপত্র। • আবেদনপত্রের ফি পরিশোধের রসিদ। • পাসপোর্টের অনুলিপি। • স্পন্সরের কাছ থেকে পাওয়া আর্থিক দায়দায়িত্বের চিঠি এবং পাসপোর্ট সাইজ ছবি।

উল্লেখ্য, প্রয়োজনীয় কাগজপত্র অবশ্যই ইংরেজিতে হতে হবে। আবেদন করার পর ভিসা পেতে বছর খানেক সময় লাগে। তবে অনেক ক্ষেত্রে ছয় থেকে আট মাসের মধ্যে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান তাদের মতামত জানিয়ে দেয়।

ক্রেডিট ট্রান্সফার শিক্ষার্থীরা আন্ডার গ্র্যাজুয়েট কিংবা পোস্ট গ্র্যাজুয়েটের ক্ষেত্রে ক্রেডিট ট্রান্সফার করতে পারবেন। তবে কোর্স ৫০ শতাংশের বেশি সম্পন্ন হলে ক্রেডিট ট্রান্সফার করা যাবে না। অ্যাকাডেমিক ট্রান্সক্রিপ্টের অফিশিয়াল কপি জমা দিতে হবে। এ ক্ষেত্রে যে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে কোর্স সম্পন্ন করা হয়েছে সেখানকার কাগজপত্র দিতে হয়। আয়ারল্যান্ডের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে ন্যূনতম ‘বি’ গ্রেড পর্যন্ত নেওয়া হয়।

কয়েকটি কলেজ-বিশ্ববিদ্যালয়

ডাবলিন সিটি ইউনিভার্সিটি

গ্রিফিথ ইউনিভার্সিটি

ন্যাশনাল ইউনিভার্সিটি অব আয়ারল্যান্ড

ট্রিনিটি কলেজ, ডাবলিন

ইউনিভার্সিটি কলেজ, ডাবলিন

রকওয়েল কলেজ

ওডি/জেআই

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড