• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সমাপনী ও বার্ষিক পরীক্ষা বর্জনের ঘোষণা শিক্ষকদের

  সম্পাদকীয়

২৩ অক্টোবর ২০১৯, ১২:০১
মহাসমাবেশ
শিক্ষক মহাসমাবেশে প্রাথমিক শিক্ষকরা (ছবি : সংগৃহীত)

আসন্ন প্রাথমিক সমাপনী ও বার্ষিক পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা। আগামী ১৩ নভেম্বরের মধ্যে ১০ম গ্রেড ও সহকারীদের ১১তম গ্রেড ঘোষণা করা না হলে পরীক্ষা বর্জন করবেন তারা।

বুধবার (২৩ অক্টোবর) রাজধানীর দোয়েল চত্বরে অনুষ্ঠিত সমাবেশে এ ঘোষণা দেন প্রাথমিক শিক্ষক নেতারা। শিক্ষক নেতা আব্দুল্লাহ সরকার ও শামসুদ্দিন মাসুদ এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, শহীদ মিনার চত্বরে শিক্ষকদের মহাসমাবেশ করার কথা থাকলেও পুলিশের বাধায় তা পণ্ড হয়ে যায়। এরপর তারা দোয়েল চত্বরে অবস্থান নেন।

অনুমতি না দেওয়ার বিষয়ে ঢাবি প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রাব্বানীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, 'শহীদ মিনারে সমাবেশ করতে হলে ডিএমপি ও ঢাবি কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হয়, যার কোনোটাই আন্দোলনরত শিক্ষক নেতারা করেননি।'

অন্য দিকে জানা যায়, শিক্ষকেরা যাতে এই সমাবেশে না আসতে পারেন, সেই চেষ্টা করছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। সংস্থাটি তাদের অধীনস্থ মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়ে বলেছে, বুধবার আখেরি চাহার শোম্বার কারণে বিদ্যালয় ছুটি থাকলেও কোনো শিক্ষককে যেন কর্মস্থল ত্যাগের অনুমতি না দেওয়া হয়।

মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যায় শিক্ষকদের একাংশ প্রাথমিক শিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সাথে বৈঠক করেছেন। বৈঠকে প্রতিমন্ত্রী শিক্ষক নেতাদের আশ্বস্ত করেছেন যে তিনি প্রধানমন্ত্রীর সাথে শিক্ষক নেতাদের সাক্ষাতের ব্যবস্থা করবেন।

বেতনবৈষম্য নিরসনে শিক্ষক ঐক্য পরিষদ গত ১৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত কর্মবিরতি কর্মসূচি পালন করার পরও সরকারের পক্ষ থেকে দাবি বাস্তবায়নের উদ্যোগ না থাকায় মহাসমাবেশ থেকে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে ঐক্য পরিষদ নেতারা এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছেন।

ঐক্য পরিষদের আহ্বায়ক আনিসুর রহমান বলেন, 'যেকোনো কিছুর বিনিময়ে মহাসমাবেশ সফল করা হবে। তবে সমাবেশ হবে সম্পূর্ণ শান্তিপূর্ণ।

ঐক্য পরিষদের প্রধান মুখপাত্র মো. বদরুল আলম বলেন, শিক্ষকদের এক দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকবে।'

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড