• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষকদের ইংরেজি শেখাতে যুক্তরাষ্ট্রের অনলাইন কোর্স

  শিক্ষা ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ১৫:৪৫
ইংরেজি শেখা
(ছবি: প্রতীকী)

বিনা মূল্যে ম্যাসিভ ইংরেজি শেখানোয় অনলাইন ওপেন কোর্সের (এমওওসি) আয়োজন করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। তিন থেকে দশ বছর বয়সী নবীন শিক্ষার্থীদের বিদেশি ভাষা (ইএফএল) হিসেবে ইংরেজি শেখানোর তাত্ত্বিক এবং প্রায়োগিক দিকগুলোর সঙ্গে ইংরেজি শিক্ষকদের পরিচয় করিয়ে দিতে এ কোর্সটি সাজানো হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের আমেরিকান ইংলিশ ই-শিক্ষক কর্মসূচির অংশ হিসেবে জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয় এ কোর্স পরিচালনা করবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইন কোর্সের জন্য আগামী ২৫ নভেম্বর পর্যন্ত নাম তালিকাভুক্ত করা যাবে। তালিকাভুক্তির পরে অংশগ্রহণকারীরা যে কোনো সময় কোর্সটিতে অংশ নিতে লগইন করতে পারবেন। কোর্সের পাঁচটি মডিউল আগামী ২ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে। ৭০ শতাংশ বা তার বেশি স্কোরসহ প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্নকারীরা একটি ডিজিটাল ব্যাজ এবং সনদপত্র পাবেন।

আকর্ষণীয় ভিডিও এবং ব্যবহারিক পাঠের মাধ্যমে এমওওসিতে অংশগ্রহণকারীরা ইংরেজি শেখানোর এমন সব পদ্ধতি নিয়ে কাজ করবেন যা শুধু কার্যকর নয়, বরং মজাদার এবং বাচ্চাদের জন্য আকর্ষণীয়। এ এমওওসিতে অংশগ্রহণকারী শিক্ষকরা তাদের পেশার অন্যদের সঙ্গে বিভিন্ন ধারণা ভাগাভাগি করে নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে কোর্সের বিষয়গুলোকে তাদের নিজ নিজ বিশেষ শিক্ষার পরিবেশে প্রয়োগ করতে শিখবেন।

এ কোর্সের সমস্ত তৈরিকৃত উপকরণ সিসি বাই ৪.০ হিসেবে লাইসেন্সকৃত। এর অর্থ সংশ্লিষ্ট শিক্ষকরা সিসি বাই ৪.০ চিহ্নিত যে কোনো উপকরণ তাদের স্কুল বা এলাকায় পুনরায় ব্যবহার, সংশোধন এবং বিতরণ করতে পারবেন।

বাংলাদেশি এবং আমেরিকানদের মধ্যে সহযোগিতা, সংলাপ এবং পারস্পরিক বোঝাপড়াকে আরও এগিয়ে নিতে চলতি বছর যুক্তরাষ্ট্রের স্থানীয় কূটনৈতিক মিশন যে অনেকগুলো উদ্যোগ নিয়েছে এ বিশেষ টিইওয়াইএল এমওওসি-টি তার অন্যতম।

কোর্সটিতে ভর্তি হতে নিচের লিঙ্কে প্রবেশ করুন: https://www.canvas.net/browse/fhi/fhi-george-mason/courses/teaching-english-young-learners

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড