• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

৫৮ গ্রন্থাগারিক পদে এমপিও নিয়ে হাইকোর্টের রুল জারি

  শিক্ষা ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ১১:১১
শিক্ষা
হাইকোর্ট (ছবি : সংগৃহীত)

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সহকারী গ্রন্থাগারিক পদে এমপিওভুক্তি তালিকায় অন্তর্ভুক্তির নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে কেন এমপিওভুক্তির তালিকায় অন্তর্ভুক্তির নির্দেশনা দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

সোমবার (২১ অক্টোবর) এ রুল জারি করেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ। ৫৮ জনের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট এ রুল জারি করেছেন বলে জানিয়েছেন রিটের পক্ষের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার ছিলেন রাষ্ট্রপক্ষে।

আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া সাংবাদিকদের বলেন, বিভিন্ন জেলার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সহকারী গ্রন্থাগারিক পদে এমপিও ভুক্তি তালিকায় অন্তুভুক্তির নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা ও এমপিও ভুক্তির তালিকায় অন্তর্ভুক্তির নির্দেশনা দেওয়া হবে না তা জানতে চেয়ে চার সপ্তাহের রুল জারি করেছেন হাইকোর্ট। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগসহ চারজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

তিনি আরও জানান, রিট আবেদনকারীরা বিভিন্ন জেলার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সহকারী গ্রন্থাগারিক পদে নিয়াগপ্রাপ্ত হন। নিয়োগের সময় ডিজি প্রতিনিধির উপস্থিতে নিয়োগ বোর্ডের সদস্যদের সম্মতিতে নিয়োগ প্রদান করা হয় এবং সব প্রতিষ্ঠান এমপিওভুক্ত। নিয়োগ প্রদানের পর প্রতিষ্ঠান প্রধান এমপিওভুক্তির জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এ আবেদন করলেও রিট আবেদনকারীদের এমপিওভুক্ত করা হয় হয়নি। যদিও রিট আবেদনকারীদের সহকর্মীরা এমপিও সুবিধা ভোগ করে আসছে। যা সমান অধিকারের পরিপন্থি।

ওডি/আরএআর

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড