• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বায়োমেট্রিক হাজিরা নিয়ে গণশিক্ষা সচিবের নির্দেশনা

  শিক্ষা ডেস্ক

১৮ অক্টোবর ২০১৯, ১৬:১৫
আকরাম আল হোসেন
গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন (ছবি: সংগৃহীত)

প্রাথমিক বিদ্যালয়ে বায়োমেট্রিক মেশিন স্থাপনের লক্ষ্যে টেকনিক্যাল স্পেসিফিকেশন চূড়ান্ত করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শিক্ষকদের উপস্থিতি শতভাগ নিশ্চিত করতে এই বায়োমেট্রিক হাজিরা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে।

বায়োমেট্রিক হাজিরা মেশিন কোথা থেকে কিনতে হবে এ বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন। বায়োমেট্রিক মেশিন কেনার জন্য বিশেষ কোনো কোম্পানিকে ধার্য করা হয়েছে কিনা সে বিষয়ে তিনি খোলামেলা কথা বলেছেন।

তিনি লিখেছেন, ‘বায়োম্যাট্রিক হাজিরা মেশিন কেনার জন্য কোনো বিশেষ কোম্পানিকে সিলেক্ট করা হয়নি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় শুধু স্পেসিফিকেশন অনুমোদন করেছে। এই স্পেসিফিকেশন অনুযায়ী স্কুল কর্তৃপক্ষ বাজার থেকে যাচাই করে নিজেদের পছন্দ মতো বায়োমেট্রিক হাজিরা মেশিন কিনে স্কুলে লাগাতে পারে। এটি তাদের স্বাধীনতা।’

তিনি আরও লিখেছেন, ‘আশা করি এটা নিয়ে ম্যানিপুলেশন করার কোনো সুযোগ নেই। অত্যন্ত স্বচ্ছতার ‍সাথে কাজটি সকলেই সম্পাদন করবেন এটিই আমার প্রত্যাশা। স্কুল কতৃপক্ষ এই ব্যাপারে সম্পূর্ণ স্বাধীন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড