• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারপ্রাপ্তের ভারে আক্রান্ত ২৫ সরকারি প্রাথমিক বিদ্যালয়

  আনোয়ারা প্রতিনিধি, চট্টগ্রাম

২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৪:১১
শিক্ষার্থীরা
বিদ্যালয়ের শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের আনোয়ারার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘদিন ধরে ২৫ জন প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। এসব বিদ্যালয় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছে। প্রধান শিক্ষক না থাকায় বিদ্যালয়গুলোতে কোনো জবাবদিহিতাও নেই।

ভারপ্রাপ্তের ভারে আক্রান্তে এসব বিদ্যালয়ে প্রশাসনিক কার্যক্রম ও শ্রেণি কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। ফলে দাপ্তরিক কাজের পাশাপাশি লেখাপড়াও ব্যাহত হচ্ছে। এতে অভিভাবকরা আছেন দুশ্চিন্তায়।

সূত্র জানায়, উপজেলার ১১টি ইউনিয়নের মোট ১১০টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে প্রায় ৪৬ হাজার ৪শ ৯০ জন শিক্ষার্থী রয়েছে। কিন্তু ২৫টি প্রাথমিক বিদ্যালয়ে বছরের পর বছর কোনো প্রধান শিক্ষক না থাকায় অভিভাবকরা উদ্ধিগ্ন।

অভিযোগ রয়েছে, প্রধান শিক্ষক না থাকায় স্কুলগুলোতে পাঠদান করছে কোনো জবাবদিহিতা ছাড়াই। শিক্ষকরা ইচ্ছামতো বিদ্যালয়গুলোতে আগমন প্রস্থান করেন। সদরের আশপাশের কিছু বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা অফিসের যাতায়াত থাকলেও উপকূলের বিভিন্ন এলাকায় তেমন তদারকি নেই বলে স্থানীয় অভিভাবকদের অভিযোগ।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়- অবসর, বদলি, মৃত এবং পদোন্নতিজনিত কারণে আনোয়ারায় ২৫টি প্রধান শিক্ষক ও কিছু সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে।

এ প্রসঙ্গে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কবিরুল ইসলাম জানান, অবসর, বদলি ও মৃত্যুজনিত কারণে পর্যায়ক্রমে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের পদগুলো শূন্য হয়। তবে প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের শূন্য পদ পূরণের জন্য সরকার নিয়োগ প্রক্রিয়ার ব্যবস্থা শুরু করেছে। হয়তো কিছুদিনের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করে এসব শিক্ষকদের শূন্য পদ পূরণ করা হবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড