• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উপবৃত্তির টাকায় বিদেশ ভ্রমণে যাবেন কর্মকর্তারা

  শিক্ষা ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৪৬
উপবৃত্তি প্রকল্প
ছবি : প্রতীকী

প্রাথমিক উপবৃত্তি প্রকল্পের (তৃতীয় পর্যায়) অর্থে বিদেশ সফরে যাবেন কর্মকর্তারা। কিন্তু প্রকল্পে ক্যাডার কর্মকর্তাদের বাদ দিয়ে চুক্তিভিত্তিক খণ্ডকালীন নিয়োগপ্রাপ্ত কর্মচারীদের খুশি করতে বিদেশ ভ্রমণের নাম প্রস্তাব করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

অভিযোগে বলা হয়, আগামী ডিসেম্বর মাসে ওই কর্মচারীদের চাকরির মেয়াদ শেষ হলেও প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সফরসঙ্গী হিসেবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরের জন্য নির্ধারণ করা হয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, ডিপিপির (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) শর্ত লঙ্ঘন করে চুক্তিভিত্তিক কর্মচারীদের খুশি করতে বিদেশ সফরের এ প্রস্তাব করেছেন প্রকল্পের পিডি (প্রকল্প পরিচালক) মো. ইউসুফ আলী।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন গণমাধ্যমকে জানান, বিদেশ সফরের জন্য প্রকল্প থেকে সবেমাত্র নাম প্রস্তাব করা হয়েছে। এখন পর্যন্ত কোন কোন কর্মকর্তা বিদেশ যাবেন তা নির্ধারণ করা হয়নি। খোঁজখবর নিয়ে নাম চূড়ান্ত করা হবে।

একাধিক সূত্রে জানা গেছে, ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষার্থী ঝরে পড়া রোধ করার লক্ষ্যে উপবৃত্তি প্রকল্প চালু করা হয়। প্রাথমিক উপবৃত্তি প্রকল্প (দ্বিতীয় পর্যায়) শেষ হয় ২০১৭ সালের জুন মাসে। পরে নতুন করে প্রকল্পের মেয়াদ বাড়ানো হয় ২০১৯ সালের ডিসেম্বর মাস পর্যন্ত। প্রকল্পের মূল ব্যয় নির্ধারণ করা হয় ৩ হাজার ৮৫৫ কোটি ৬৭ লাখ টাকা থেকে বাড়িয়ে ৬ হাজার ৯২৩ কোটি ৬ লাখ টাকা।

জানা যায়, গেল মাসের ২৫ তারিখ প্রকল্পের টাকায় বিদেশ সফর, প্রশিক্ষণ ও প্রণোদনা সুবিধা নিতে কর্মকর্তারা দেড় শতাংশের পরিবর্তে দুই শতাংশ সার্ভিস চার্জ বাড়িয়ে রূপালী ব্যাংকের সঙ্গে নতুন চুক্তি সম্পন্ন করা হয়।

চুক্তি অনুযায়ী, রূপালী ব্যাংক মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদফতর ও প্রকল্পের কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ করাবে। প্রতিবার ভ্রমণে ব্যাংকের পাঁচ জন কর্মকর্তাও প্রকল্পের অর্থে বিদেশ ভ্রমণ করবেন বলেও জানা গেছে। প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার আগে অর্থাৎ আগামী তিন মাসের মধ্যে বিদেশ সফর বাবদ বরাদ্দ রাখা হয়েছে এক কোটি টাকা।

যাদের নাম বিদেশে সফরের জন্য প্রস্তাব করা হয়েছে তারা নীতিনির্ধারণী পর্যায়ের কর্মকর্তা নয় দাবি করে কয়েকজন কর্মকর্তা বলেন, যাদের নাম বিদেশে সফরের জন্য প্রস্তাব করা হয়েছে তারা নীতিনির্ধারণী পর্যায়ের কর্মকর্তা না। ডিসেম্বরের পর তাদের চাকরি না থাকায় সরকারি টাকায় বিদেশ সফরের অভিজ্ঞতা কাজে লাগবে না। শুধু শুধু সরকারের বিপুল পরিমাণ অর্থ নষ্ট হবে। এ ছাড়া চুক্তিভিত্তিক কর্মচারীদের নিয়ে প্রতিমন্ত্রীর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো দুটি দেশ ভ্রমণ দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করবে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড