• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

প্রাথমিক শিক্ষকদের বেতন বাড়ানোর সুযোগ নেই

  শিক্ষা ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০১৯, ১৩:০৪
প্রাথমিক শিক্ষক
ছবি : প্রতীকী

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন বাড়ানোর সুযোগ নেই বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে অর্থ মন্ত্রণালয়। রবিবার (৮ সেপ্টেম্বর) গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো ওই চিঠিতে প্রাথমিক শিক্ষকদের বিদ্যমান বেতন যথাযথ রয়েছে বলে জানানো হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক পদে বেতন গ্রেড যথাযথ ও সঠিক থাকায় প্রধান শিক্ষক পদের বেতন গ্রেড-১০ ও সহকারী শিক্ষক পদের বেতন গ্রেড-১২তে উন্নীতকরণের সুযোগ নেই।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রাথমিক শিক্ষকদের দীর্ঘ দিনের আন্দোলনের পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় গ্রেড পরিবর্তনের প্রস্তাবনা গেল ২৯ জুলাই অর্থ মন্ত্রণালয়ে পাঠায়। ওই সময় এ প্রস্তাবনায় প্রধান শিক্ষকদের দশম গ্রেড ও সহকারী শিক্ষকদের ১২তম গ্রেডে উন্নীত করার সুপারিশও করা হয়েছিল। কিন্তু সহকারী শিক্ষকদের দাবি ছিল ১১তম গ্রেডে বেতন ভাতা। এ জন্য অর্থ মন্ত্রণালয়ে পাঠানো গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রস্তাবটি বিষয়ে ব্যাপক সমালোচনা করে প্রাথমিক শিক্ষকরা।

বেতন বাড়ানোর প্রস্তাব অর্থ মন্ত্রণালয় প্রত্যাখ্যান করায় ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ জানান, আমরা সহকারী শিক্ষকরা ১১তম গ্রেড চেয়েছিলাম। আমরা ১১মত গ্রেডের দাবিতে আছি। এ দাবি আদায়ে খুব তাড়াতাড়ি কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

অন্যদিকে, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল হক সাংবাদিকদের বলেন, শিক্ষকদের বেতন বাড়ানোর প্রস্তাব প্রত্যাখ্যান করার প্রতিবাদ জানাচ্ছি। শিগগিরই জরুরি সংবাদ সম্মেলন করে কর্মসূচি ঘোষণা করা হবে। 

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড