• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

কেমব্রিজে বাংলাদেশি শিক্ষার্থী বৃদ্ধির রেকর্ড

  শিক্ষা ডেস্ক

২৪ আগস্ট ২০১৯, ১৬:৪৪
কেমব্রিজ ইন্টারন্যাশনাল
কেমব্রিজ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ছবি : সংগৃহীত)

দক্ষিণ এশিয়ার অন্যতম বিশ্ববিদ্যালয় কেমব্রিজ ইন্টারন্যাশনালে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা রেকর্ড সংখ্যক বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালের জুন সিরিজের প্রকাশিত প্রতিষ্ঠানটির পরীক্ষার ফল থেকে এ তথ্য জানা যায়। প্রকাশিত ফলে দেখা যায়, বাংলাদেশে কেমব্রিজ ইন্টারন্যাশনালের ‘এএস’ ও ‘এ’ লেভেল পরীক্ষায় ১৫ শতাংশ এবং ‘ও’ লেভেল পরীক্ষায় ৯ শতাংশ শিক্ষার্থী বৃদ্ধি পেয়েছে।

২০১৮-১৯ সিরিজের পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীর সংখ্যা আন্তর্জাতিকভাবে বেড়েছে ৪ শতাংশ এবং বাংলাদেশে বেড়েছে ১৫ শতাংশ। সিরিজের ‘এএস’ ও ‘এ’ লেভেল পরীক্ষায় সব মিলিয়ে বাংলাদেশের পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১২ শতাংশ এবং আন্তর্জাতিকভাবে এ সংখ্যা বেড়েছে ৭ শতাংশ।

এছাড়া পরীক্ষার ফল থেকে আরও জানা গেছে, বাংলাদেশে ২০১৮-১৯ সিরিজে কেমব্রিজ ‘ও’ লেভেল পরীক্ষায় সবচেয়ে জনপ্রিয় বিষয় ছিল বাংলা, ইংরেজি ও গণিত। এছাড়া কেমব্রিজ ইন্টারন্যাশনালে ‘এএস’ ও ‘এ’ লেভেলে জনপ্রিয় বিষয় ছিল গণিত, পদার্থ ও রসায়ন। অন্যদিকে বিশ্বজুড়ে কেমব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ ও ‘এ’ লেভেলে সবচেয়ে জনপ্রিয় বিষয়গুলো ছিল গণিত, পদার্থ ও রসায়ন। কেমব্রিজ আইজিসিএসইয়ের ক্ষেত্রে জনপ্রিয় বিষয় ছিল গণিত, পদার্থ ও ইংরেজি।

এ ব্যাপারে কেমব্রিজ ইন্টারন্যাশনালের ভারপ্রাপ্ত আঞ্চলিক পরিচালক সত্যজিৎ সরকার গণমাধ্যমকে জানান, ‘বাংলাদেশের শিক্ষার্থী ও তাদের বাবা-মায়েরা কেমব্রিজ ইন্টারন্যাশনালে নির্বাচিত বিষয়গুলো ও শেখানোর পদ্ধতিকে ইতিবাচক ভাবে গ্রহণ করে। এ কারণে শিক্ষার্থীদের অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বাড়ছে।’

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড