• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আপত্তিকর মন্তব্যে মাউশি পরিচালককে ওএসডি

  শিক্ষা ডেস্ক

২৩ আগস্ট ২০১৯, ১৬:৩৫
মোহাম্মদ জাহাঙ্গীর
অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর (ছবি : সংগৃহীত)

১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যাকাণ্ড এবং ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলা হত্যাকাণ্ডকে ‘দুর্ঘটনা’ বলার অভিযোগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনকে ওএসডিসহ স্ট্যান্ড রিলিজ করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ আদেশ জারি করে। বিষয়টি নিশ্চিত করেছেন সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন।

বুধবার (২১ আগস্ট) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক গোল টেবিল বৈঠকে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে ১৫ আগস্ট ও ২১ আগস্টের হত্যাকাণ্ড নিয়ে অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন ওই মন্তব্য করেন বলে অভিযোগ উঠেছে। ইউনাইটেড ফর বডি রাইটস বাংলাদেশে অ্যালায়েন্স (ইউবিআর) ‘শিক্ষক প্রশিক্ষণ কারিকুলামে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার’ শিরোনামে ওই বৈঠকের আয়োজন করা হয়।

পরিচালকের বিরূপ বক্তব্য শিক্ষা বিভাগে ব্যাপক সমালোচনার সৃষ্টি করে। অনুষ্ঠান চলাকালীন গোলটেবিলের সঞ্চালক ও বাংলাদেশ নারী প্রগতি সংঘের প্রতিষ্ঠাতা রোকেয়া কবীর ড. জাহাঙ্গীরের মন্তব্যের তীব্র প্রতিবাদ করেন। গোলটেবিল ছেড়ে চলে যেতে চাইলে রোকেয়া কবির জাহাঙ্গীরকে দাঁড় করিয়ে রেখে ‘তীব্র প্রতিবাদ করেন’ এবং বক্তৃতা প্রত্যাহারের জন্য চাপ দেন।

ওএসডির ব্যাপারে জানতে চাইলে ড. জাহাঙ্গীর বলেন, ‘আমি ওএসডির কোনো আদেশ পাইনি। কী কারণে ওএসডি করা হয়েছে তা জানি না।’ বক্তৃতার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, ‘যেভাবে আমার বক্তৃতা আজকে গণমাধ্যমে এসেছে সেভাবে আমি দিইনি।’ তবে তিনি তা অস্বীকারও করেন নি।

উল্লেখ্য, এর আগে তিনি অধিদপ্তরের উপ-পরিচালক পদে দায়িত্ব পালন করেছিলেন। নানা অভিযোগের কারণে তাকে ইডেন কলেজে বদলি করা হয়েছিল। এরপর নানাভাবে ‘ম্যানেজ’ করে তিনি আবার পরিচালক হয়ে ফিরে আসেন। দপ্তরে যোগদানের পর থেকে তার বিরুদ্ধে বিভিন্ন প্রকল্পের বিল-ভাউচার দুর্নীতির অভিযোগ উঠতে থাকে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড