• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিএম কলেজগুলোকে এমপিওভুক্ত করে প্রজ্ঞাপন জারির দাবি

  শিক্ষা ডেস্ক

২২ আগস্ট ২০১৯, ১৬:০১
বিএম কলেজ
ছবি : প্রতীকী

এমপিওভুক্তির প্রক্রিয়ায় এইচএসসি বিএম কলেজগুলোকে অন্তর্ভুক্ত করে একইসঙ্গে প্রজ্ঞাপন জারি করার দাবি করল নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ফেডারেশন। বুধবার (২১ আগস্ট) গণমাধ্যমকে দেওয়া এক বিবৃতিতে ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় এ দাবি জানান।

গণমাধ্যমে পাঠানো ওই বিবৃতিতে শিক্ষক নেতারা জানান, বেসরকারি নন-এমপিও স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কার্যক্রম চলমান রয়েছে। ইতোমধ্যেই নীতিমালার আলোকে যোগ্য নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ অর্থ সংকটের কারণ দেখিয়ে ব্যবসায় ব্যবস্থাপনা কলেজগুলোকে আপাতত এমপিও না দেওয়ার চিন্তাভাবনা করছে। যা অত্যন্ত বেদনাদায়ক।

বিবৃতিতে শিক্ষক নেতারা আরও জানান, গেল ৯ মে এমপিওভুক্তির সারসংক্ষেপ তৈরি করে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়। সে সারসংক্ষেপে ২৩৫টি এইচএসসি বিএম কলেজ নীতিমালার আলোকে যোগ্য বিবেচিত হয়েছে বলে উল্লেখ ছিল। নীতিমালার আলোকে যোগ্য প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে সরকারের সুস্পষ্ট সিদ্ধান্ত থাকার পরও কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ যোগ্য মাদ্রাসা, এসএসসি ভোকেশনাল, এইচএসসি ভোকেশনাল শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিলেও এইচএসসি বিএম কলেজগুলোর এমপিওভুক্তির ক্ষেত্রেই আর্থিক সঙ্কটের কথা বলছে।

বিএম কলেজগুলোকে এমপিওভুক্ত করে প্রজ্ঞাপন জারির দাবি জানিয়ে ওই বিবৃতিতে শিক্ষক নেতারা জানান, এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনা কলেজগুলোকে বাদ দিয়ে শুধু মাদ্রাসা এইচএসসি ভোকেশনাল, এইচএসসি ভোকেশনাল শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও দেওয়া হলে আইনি জটিলতাসহ নানা রকম পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তাই স্বীকৃতিপ্রাপ্ত এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনা কলেজগুলোকে আসন্ন এমপিওভুক্তির প্রক্রিয়া অন্তর্ভুক্ত করে একসঙ্গে প্রজ্ঞাপন জারির ব্যবস্থা গ্রহণ করার দাবি জানিয়েছে ফেডারেশনের শিক্ষক নেতারা। একসঙ্গে প্রজ্ঞাপন জারির ব্যবস্থা নেওয়া না হলে ফেডারেশন বৃহত্তর কর্মসূচি দিতে বাধ্য হবে বলেও বিবৃতিতে জানিয়েছে শিক্ষক নেতারা।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড