• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেডিকেলের ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর

  সাব্বির হাসান রাব্বি, রমেক প্রতিনিধি

১৯ আগস্ট ২০১৯, ২০:৩০
প্রতীকী
ছবি : প্রতীকী

২০১৯-২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ এমবিবিএস (MBBS) কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। দেশের সকল সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের ক্ষেত্রে এই সূচি কার্যকর থাকবে। আগামী ৪ অক্টোবর এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোমবার (১৯ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। যেসকল শিক্ষার্থী ২০১৬ ও ২০১৭ সেশনে মাধ্যমিক (এসএসসি) এবং ২০১৮ ও ২০১৯ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিকে (এইচএসসি) পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানসহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই ভর্তির জন্য আবেদন করতে পারবে।

ভর্তির জন্য আবেদন যোগ্যতা :

এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম জিপিএ ৯ পয়েন্ট থাকতে হবে। উপজাতীয় ও পার্বত্য অঞ্চলের অ-উপজাতীয় প্রার্থীদের ন্যূনতম জিপিএ ৮.০০ পয়েন্ট থাকতে হবে। সকলের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভইয় পরীক্ষায় জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৩.৫০ পয়েন্ট থাকতে হবে।

আগামী ২৭ আগস্ট (মঙ্গলবার) দুপুর ১২ টা থেকে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে এবং ১৭ সেপ্টেম্বর (মঙ্গলবার) রাত ১১ টা ৫৯ মিনিটে আবেদন প্রক্রিয়া শেষ হবে। ২৬ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত প্রবেশপত্র ডাউন লোড করা যাবে। এর ভিত্তিতে ৪ অক্টোবর (শুক্রবার) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সকল মেডিকেল কলেজে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই শিক্ষাবর্ষে ৪০৬৮টি আসনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তির জন্য নির্ধারিত অনলাইন ফরম পূরণের নির্দেশনাবলী ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট থেকে জানা যাবে।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড