• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘মডেল শিক্ষক’ নির্বাচনের বিরোধিতায় প্রাথমিক শিক্ষকরা

  শিক্ষা ডেস্ক

১৬ আগস্ট ২০১৯, ০৯:১২
প্রাথমিক
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় (ছবি :দৈনিক অধিকার)

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ‘মডেল শিক্ষক’ নির্বাচনের বিরোধিতা করছে প্রাথমিক শিক্ষকরা। মডেল শিক্ষক হওয়ার জন্য লবিং এমনকি ঘুষ লেনদেন শুরু হবে এবং মডেল শিক্ষকের ধারণা নতুন এক গজব হিসেবে দেখা দেবে বলে এমনটাই দাবি করছে তারা।

জানতে চাইলে ঝালকাঠীর রাজাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিরীন সুলতানা জানান, মডেল প্রাথমিক শিক্ষক তৈরির উদ্যোগ নেওয়ার খুব একটা প্রয়োজন আদৌ আছে বলে আমি মনে করি না। বরং অগ্রগামী বিদ্যালয়গুলোতে অনগ্রসর বিদ্যালয়ের শিক্ষকদের পালাক্রমে ডেপুটেশন দিলে বাস্তবে তা অনেক বেশি ফলপ্রসূ হবে। তারা অন্তত তিন মাস অগ্রগামী বিদ্যালয়ে কাজ করলে হাতে কলমে অনেক কাজ শিখতে পারবে এবং নিজের বিদ্যালয়ে তা প্রয়োগ করতে পারবে।

এ ব্যাপারে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির নেতা হাবিবুর রহমান জানান, মডেল প্রাথমিক শিক্ষক নিয়োগের উদ্যোগটি ভালো। তবে সঠিক মানদ নির্ধারণ না করে মডেল শিক্ষক নিয়োগ দিলে তাতে হিতে বিপরীত হতে পারে।

এ দিকে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একাধিক কর্মকর্তা জানান, সংসদীয় স্থায়ী কমিটি চাইলেও মন্ত্রণালয় ‘মডেল শিক্ষক’ নিয়োগ করার বিষয়ে ‘ধীরে চলো নীতি’ অনুসরণ করছে। মন্ত্রণালয়ের অনেকে মনে করছেন, এর ফলে ভালো বিদ্যালয়গুলোর ক্ষতি হওয়ারও আশঙ্কা রয়েছে।

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন গণমাধ্যমকে জানান, মডেল স্কুলের সব ভালো শিক্ষককে ক্লাস করাতে অন্যত্র নিয়ে গেলে সেইসব স্কুল চলবে কী করে? তাই আপাতত আমরা মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের বলেছি, উপজেলার ভালো স্কুলগুলো ভিজিট করে তাদের ‘গুড প্র্যাকটিস’গুলো নিয়ে দুর্বল স্কুলগুলোতে কাজে লাগাতে। আর মডেল শিক্ষক না হলেও ‘শ্রেষ্ঠ শিক্ষক’ নির্বাচনের প্রক্রিয়া বর্তমানে চালু আছে।

প্রসঙ্গত, শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে উপজেলা পর্যায়ে ফলের দিক দিয়ে সেরা বিদ্যালয়গুলোর শিক্ষকদের মধ্য থেকে ‘মডেল শিক্ষক’ নির্বাচন করা হবে। এই মডেল শিক্ষকদের দিয়ে উপজেলার অপেক্ষাকৃত পিছিয়ে পড়া বিদ্যালয়গুলোর শিক্ষার গুণগত মানোন্নয়নে উদ্বুদ্ধকরণের জন্য এই মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি সুপারিশ করেছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড