• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষকদের ইনক্রিমেন্ট ও বোনাসের গড়মিলের সমন্বয় করা হবে

  শিক্ষা ডেস্ক

১৫ আগস্ট ২০১৯, ১৭:৩৯
কারিগরি শিক্ষা বোর্ড
কারিগরি শিক্ষা বোর্ড (ছবি : সংগৃহীত)

এমপিওভুক্ত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের ঈদ বোনাস এবং ৫ শতাংশ প্রবৃদ্ধিসহ জুলাই মাসের বেতনের হিসেবে গড়মিলের সৃষ্টি হয়েছে।

এই গরমিলের কারণে জুলাই মাসে ৫ কোডে এমপিওভুক্তরা ৩০০ টাকা কম এবং ১০ কোড এমপিওভুক্ত শিক্ষকরা ৪০ টাকা বেশি বেতন পেয়েছেন। যার ফলে, তাদের ঈদ বোনাস হিসাবেও গড়মিল হয়েছে। অসাবধানতাবশত এ ভুল হয়েছে বলে দাবি করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। সেই সঙ্গে আগামী মাসের বেতনের সঙ্গে এসব কম-বেশি টাকা সমন্বয় করে দেয়া হবে বলে কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে।

২০১৮ সালের নভেম্বরে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বৈশাখী ভাতা ও ৫ শতাংশ প্রবৃদ্ধি দেয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে প্রেক্ষিতে ২০১৯ সালের জুলাই মাসে দ্বিতীয় দফায় শিক্ষকরা বার্ষিক প্রবৃদ্ধি পেয়েছেন। তবে অসাবধানতাবশত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের ঈদ বোনাস এবং ৫ শতাংশ প্রবৃদ্ধিসহ জুলাই মাসের বেতনের হিসেবে কম-বেশি করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

বোর্ড সূত্রে জানা যায়, বার্ষিক বর্ধিত বেতনসহ জুলাই মাসের এমপিও দেয়ার সময় অসাবধানতাবশত এ ভুল হয়েছে। ৫ কোডে এমপিওভুক্ত শিক্ষকদের মূল বেতন ৪৬ হাজার ৯৭০ টাকা হলেও জুলাই মাসে তাদের ৪৬ হাজার ৬৭০ টাকা দেয়া হয়েছে। মূল বেতনে ৩০০ টাকা কম পেয়েছেন তারা। এর ফলে ৫ কোডে এমপিওভুক্ত শিক্ষকরা ৩৭৫ টাকা কম ঈদ বোনাস পেয়েছেন।

অপরদিকে ১০ কোডে এমপিওভুক্ত শিক্ষকদের মূল বেতন ১৭ হাজার ৬৪০ টাকা হলেও জুলাই মাসে তাদের ১৭ হাজার ৬৮০ টাকা দেয়া হয়েছে। মূল বেতনে ৪০ টাকা বেশি পেয়েছেন তারা। এর ফলে ১০ কোডে এমপিওভুক্ত শিক্ষকরা ৫০ টাকা বেশি ঈদ বোনাস পেয়েছেন।

কর্মকর্তারা জানান, কমবেশি টাকা যাওয়ার বিষয়টি কারিগরি শিক্ষা অধিদপ্তরের নজরে এসেছে। আগস্ট মাসের এমপিওর সঙ্গে কম-বেশি পাওয়া শিক্ষকদের টাকা সমন্বয় করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। টাকা সমন্বয় করে দেয়ার বিষয়টি জানিয়ে গত ১ আগস্ট আদেশ জারি করেছে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড