• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

ড্যাফোডিলসহ ৩২ বিশ্ববিদ্যালয়ে ভর্তির দায় নেবে না ইউজিসি

  শিক্ষা ডেস্ক

১০ আগস্ট ২০১৯, ১০:৪০
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ছবি : সংগৃহীত)

সারাদেশের ৩২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির দায় নেবে না বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তাই এই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির ক্ষেত্রে সতর্কতা জারি করেছে ইউজিসি। এমনকি তাদের সনদও বৈধ হবে না বলে জানিয়ে দেয়া হয়েছে। তাই তথ্য যাচাই-বাছাই করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরামর্শ দিয়েছে ইউজিসি।

বৃহস্পতিবার (৮ আগস্ট) এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ইউজিসি সূত্রে জানা যায়, ভর্তি মৌসুম সামনে রেখে শিক্ষার্থীদের সচেতন করতেই এ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

ইউজিসি সূত্র আরও জানা যায়, এসব বিশ্ববিদ্যালয়ের কয়েকটির বিরুদ্ধে অবৈধভাবে ক্যাম্পাস চালানোর অভিযোগ রয়েছে। কয়েকটির বিরুদ্ধে রয়েছে অননুমোদিত প্রোগ্রাম চালানোর অভিযোগ। কয়েকটিতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রেই নিষেধাজ্ঞা রয়েছে। এছাড়া সনদ বাণিজ্যের অভিযোগ রয়েছে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে। তাই শিক্ষার্থীদের খোঁজ খবর নিয়ে ভর্তির পরামর্শ দিয়েছে ইউজিসি। বর্তমানে ১০৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯৫টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির কার্যক্রম চালু আছে। এ চালু বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩২টির ব্যাপারে সতর্কতা জারি করেছে ইউজিসি। 

ভর্তির ক্ষেত্রে সতর্কতা জারি করা বিশ্ববিদ্যালয়গুলো হলো : রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় (ঢাকা), রূপায়ন একেএম শামসুজ্জোহা বিশ্ববিদ্যালয় (নারায়ণগঞ্জ), জেডএনআরএফ ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সাইন্সেস (ঢাকা), আহছানিয়া মিশন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাজশাহী), শাহ মখদুম ম্যানেজমেন্ট ইউনিভার্সিটি (রাজশাহী), খান বাহাদুর আহছানুল্লা বিশ্ববিদ্যালয় (খুলনা), ট্রাস্ট ইউনিভার্সিটি (বরিশাল), ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি (ঢাকা), ইউনিভার্সিটি অব ব্রাক্ষণবাড়িয়া, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ব্রিটানিয়া ইউনিভার্সিটি, সেন্ট্রাল ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ঢাকা), সাউদার্ন ইউনিভার্সিটি অব বাংলাদেশ, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি, দি ইউনিভার্সিটি অব কুমিল্লা, কুইন্স ইউনিভার্সিটি, দারুল ইহসান ইউনিভার্সিটি, এনপিআই ইউনিভার্সিটি (মানিকগঞ্জ), ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (বরিশাল), টাইম ইউনিভার্সিটি (ফরিদপুর), ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটি (চুয়াডাঙ্গা), ইবাইস ইউনিভার্সিটি (ঢাকা), জেডএইচ সিকদার বিশ্ববিদ্যালয় (শরীয়তপুর), গণ বিশ্ববিদ্যালয় (সাভার), ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটি, শান্তমারিয়ম ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ, এশিয়ান ইউনিভার্সিটি, ভিক্টোরিয়া ইউনিভার্সিটি।

উল্লেখ্য, তালিকার প্রথম নয়টি বিশ্ববিদ্যালয়ে এখনো কোনো কার্যক্রম শুরু হয়নি। তাই যদি এসব কেউ এই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হন তবে তার দায়ভারও আপনার।

কিন্তু, অননুমোদিত ক্যাম্পাস চালাচ্ছে- ওয়ার্ল্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এশিয়ান ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি, শান্ত-মারিয়ম ইউনিভার্সিটি, ও ভিক্টোরিয়া ইউনিভার্সিটি। তবে এই বিশ্ববিদ্যালয়গুলোতেও ভর্তির ব্যাপারে সতর্কতা জারি করেছে ইউজিসি।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড