• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সব শিক্ষাপ্রতিষ্ঠানে অভিযোগ বক্স স্থাপনের নির্দেশনা জারি

  শিক্ষা ডেস্ক

২১ জুলাই ২০১৯, ০৮:৪৯
শিক্ষা
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

শিক্ষার্থীদের যৌন হয়রানি ও বুলিং রোধের লক্ষ্যকে সামনে রেখে সব শিক্ষাপ্রতিষ্ঠানে অভিযোগ বক্স স্থাপনের নির্দেশনা জারি করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) দেশের সব কলেজের অধ্যক্ষ এবং স্কুলের প্রধান শিক্ষক বরাবর এ সংক্রান্ত চিঠি পাঠিয়ে এ নির্দেশ দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

চিঠিতে উল্লেখ করা হয়, শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা নানা রকম হয়রানির শিকার হচ্ছে। বিশেষ করে যৌন হয়রানি ও বুলিংয়ের শিকার হচ্ছে তারা। কিন্তু, অধিকাংশ ক্ষেত্রে প্রাথমিক পর্যায়েই এসব বিষয়ে অভিযোগ দায়ের করার মতো নির্ভরযোগ্য স্থান পায় না বলে বিপদগ্রস্ত হচ্ছে শিক্ষার্থীরা।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, শিক্ষার্থীরা যেন নির্বিঘ্নে ও নির্ভয়ে অভিযোগ দায়ের করতে পারে সেজন্য প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে অভিযোগ বক্স স্থাপন করতে হবে। আদালতের নির্দেশনা অনুযায়ী গঠিত শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি বক্সে পাওয়া অভিযোগগুলো গুরুত্ব দিয়ে বিবেচনা করবে এবং বিধি অনুযায়ী দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে।

প্রসঙ্গত, শিক্ষার্থীদের যৌন হয়রানি ও বুলিং রোধে গেল ১০ জুলাই শিক্ষার্থী ও অভিভাবকদের জন্য দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে অভিযোগ বক্স বসানোর বিষয়টি নীতিমালায় সংযুক্ত করতে পরামর্শ দিয়েছেন হাইকোর্ট।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড