• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ

  শিক্ষা ডেস্ক

১৭ জুলাই ২০১৯, ১০:৩৫
এইচএসসি
ছবি : প্রতীকী

২০১৯ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। জিপিএ-ফাইভ পেয়েছে ৪৭ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী। শতভাগ পাস করেছে ৯০৯টি শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়া ৪১ শিক্ষা প্রতিষ্ঠানের একজনও পাস করেনি।

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। পরে সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রী এইচএসসি ও সমমান পরীক্ষার ফল ঘোষণা করেন। এরপর দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

দুপুর ১টা থেকে শিক্ষার্থীরা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে এবং নির্ধারিত রেজাল্টের ওয়েবসাইট থেকে নিজেদের ও প্রতিষ্ঠানভিত্তিক ফল জানতে পারেন।

শিক্ষার্থীরা বোর্ডের ওয়েবসাইটে ‘রেজাল্ট’ কর্নারে ক্লিক করে ইআইআইএন নম্বর এন্ট্রি করে প্রতিষ্ঠনভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে। এছাড়া, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে রেজাল্ট শিটের হার্ড কপি সংগ্রহ করা যাবে। কিন্তু বোর্ড থেকে কোনো হার্ড কপি সরবরাহ করা হবে না।

বোর্ড ভিত্তিক ফল :

ঢাকা বোর্ড : ২০১৯ সালের উচ্চমাধ্যমিকে ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার বেড়েছে। এ বছর পাসের হার ৭১ দশমিক ৯ শতাংশ। এছাড়াও জিপিএ-৫ পেয়েছে ১৮ হাজার ১৮১ জন পরীক্ষার্থী। গত বছর পাসের হার ছিল ৬৬ দশমিক ১৩ শতাংশ। ঢাকা শিক্ষা বোর্ড থেকে এ বছর ৩ লাখ ৮৩৫ হাজার ৬২২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছাত্র ১ লাখ ৯৮ হাজার এবং ছাত্রী ১ লাখ ৯৫ হাজার ৮৩৫ জন। মোট পাস করেছে ২ লাখ ৭৯ হাজার ৯৭৯ জন শিক্ষার্থী।

দিনাজপুর বোর্ড : দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭১.৭৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৯ জন শিক্ষার্থী। দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে ৮টি জেলার মোট ৬৫৮টি কলেজের ১ লাখ ২৬ হাজার ৩৭৯ জন শিক্ষার্থী ১৯৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে। তার মধ্যে পাস করেছে ৮৯ হাজার ২৩৩ জন।

যশোর বোর্ড : ২০১৯ সালে এইচএসসি পরীক্ষায় যশোর শিক্ষাবোর্ডের পাসের হার ৭৫ দশমিক ৬৫। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৫ হাজার ৩১২ জন। ২০১৮ সালে পাসের হার ছিল ৬০ দশমিক ৪৯। পাসের হারের দিকে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে। মেয়েদের পাসের হার ৭৮ দশমিক ৭৬ আর ছেলেদের পাসের হার ৭২ দশমিক ৭৪।

কুমিল্লা বোর্ড : কুমিল্লা শিক্ষাবোর্ডে চলতি বছরের এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৭.৭৪ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৩৭৫ জন পরীক্ষার্র্থী। গত বছরের তুলনায় এ বছর পাসের হার, জিপিএ-৫ ও শতভাগ পাসের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৬৫.৪২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ৯৪৪ জন এবং এ বছর শতভাগ পাস করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠান ৩০টি, গতবার ছিল ১৪টি।

রাজশাহী বোর্ড : রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফলে এ বছর পাশের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৭২৯ জন। পাশের হারে ছেলেদের চেয়ে এবার মেয়েরা ভারো ফল করেছে। ছেলেদের পাশের হার ৭২ দশমিক ৩২ শতাংশ। আর ছাত্রী পাশের হার ৮১ দশমিক ২১ শতাংশ। তবে জিপিএ-৫ এর দিক থেকে মেয়েদের থেকে ছেলেরা ভালো ফল করেছে।

সিলেট বোর্ড : ২০১৯ সালের উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় সিলেট বোর্ডে পাসের হার ৬৭ দশমিক ৫০ শতাংশ। গত বছর এ হার ছিল ৬২ দশমিক ১১ শতাংশ। গত বছরের তুলনায় পাসের হার বেড়েছে। এছাড়াও জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৯৪ জন শিক্ষার্থী। সিলেট শিক্ষা বোর্ড থেকে এ বছর ৭৬ হাজার ৬৯৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ছাত্র ৩৪ হাজার ৮৪১ জন এবং ছাত্রী ৪১ হাজার ৮৫৭ জন। গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এ বছর পরীক্ষায় ১৩ লাখ ২৬ হাজার ৬২৯ জন শিক্ষার্থী অংশ নেয়।

চট্টগ্রাম বোর্ড : ২০১৯ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে মোট পাসের হার ও মেয়েদের পাসের হার দুটোই কমেছে। সে অনুপাতে ছেলেদের পাসের হার বেড়েছে। এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এইচএসসিতে মোট পাসের হার ৬২ দশমিক ১৯ শতাংশ। ২০১৮ সালে পাসের হার ছিল ৬২ দশমিক ৭৩ শতাংশ।

ধাক্কা এসেছে মেয়েদের পাসের হারে। ২০১৮ সালে যেখানে মেয়েদের পাসের হার ছিল ৬৫ দশমিক ৮৭ শতাংশ। এবার তা নেমে এসেছে ৫৯ দশমিক ২১ শতাংশে।তবে ২০১৮ সালের তুলনায় বেড়েছে ছেলেদের পাসের হার। গতবার ছেলেদের পাসের হার ছিল ৫৯ দশমিক ৮৭ শতাংশ, এবার তা বেড়ে দাঁড়িয়েছে ৬৫ দশমিক ১১ শতাংশে।

মাদ্রাসা বোর্ড : ২০১৯ সালের উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় মাদ্রাসা বোর্ডের পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। এছাড়াও ২ হাজার ২৪৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। বোর্ড ভিত্তিক ফল অনুযায়ী মাদ্রাসা বোর্ডের অধীনে এবার মোট ৮৬ হাজার ১৩৮ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। গত বছর এ সংখ্যা ছিল ৯৭ হাজার ৭৯৩ জন।

এ বছর ৯ হাজার ৮৫৭ জন শিক্ষার্থী পাস করতে পারেনি। গতবার এ সংখ্যা ছিল ২০ হাজার ৮৬১ জন। শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৬১৫টি। ৭টি প্রতিষ্ঠানে একজন শিক্ষার্থীও পাস করতে পারেনি। এ বছর মোট ৪৪৮টি কেন্দ্রে ২ হাজার ৬৯৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছে। মোট বহিষ্কার হয়েছে ১৩১ জন।

কারিগরি বোর্ড : চলতি বছরের উচ্চমাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ। গেল বছর এ বোর্ডে পাসের হার ছিল ৭৫ দশমিক ৫০ শতাংশ। এবার কারিগরিতে জিপিএ-ফাইভ পেয়েছে তিন হাজার ২৩৬ জন। গেল বছর জিপিএ-ফাইভ পেয়েছিল দুই হাজার ৪৫৬ জন। সেই হিসাবে গেল বছরের তুলনায় এ বছর কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ও জিপিএ ৫ উভয়ই বেড়েছে।

গেল ১ এপ্রিল চলতি বছরের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে শেষ হয়। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড সব মিলিয়ে মোট ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন পরীক্ষার্থী ছিল।

ওডি/আরএআর/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড