• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল জানবেন যেভাবে

  শিক্ষা ডেস্ক

১৭ জুলাই ২০১৯, ০৮:৫৩
শিক্ষাবোর্ড
ছবি : প্রতীকী

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ। বুধবার (১৭ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর হাতে ফল হস্তান্তরের পরেই শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা ওয়েবসাইট ভিজিটের মাধ্যমে, নিজস্ব শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবং মোবাইলের মেসেজ অপশন থেকে মেসেজ পাঠিয়ে ফল জানতে পারবে। এ তথ্য নিশ্চিত করেছে বিভিন্ন শিক্ষাবোর্ড।

নিয়ম অনুযায়ী, আজ শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে উচ্চমাধ্যমিকের ফলের সারসংক্ষেপ তুলে দেবেন। এরপর দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

দুপুর ১টা থেকে শিক্ষার্থীরা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে এবং নির্ধারিত রেজাল্টের ওয়েবসাইট থেকে এইচএসসি পরীক্ষার প্রতিষ্ঠানভিত্তিক ও শিক্ষার্থীভিত্তিক ফল জানতে পারবে।

ওয়েবসাইট লিঙ্ক ১

ওয়েবসাইট লিঙ্ক ২

ওয়েবসাইট লিঙ্ক ৩

এসব ওয়েবসাইটে পরীক্ষার্থীর রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল দেখা যাবে। এছাড়া শিক্ষার্থীর একক ফল দেখতে বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে ‘রেজাল্ট টাইপ’ অংশে ‘ইন্ডিভিজুয়াল’ সিলেক্ট করতে হবে। এরপর নির্ধারিত স্থানে পরীক্ষার্থীর রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল দেখা যাবে।

এছাড়াও মোবাইলে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। বোর্ডে ফল প্রকাশের পর মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

যেমন- HSC DHA 123456 2019 Send to 16222

মাদ্রাসা বোর্ডের আলিমের ক্ষেত্রে Alim লিখে স্পেস দিয়ে Mad, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

যেমন- Alim Mad 123456 2019 Send to 16222

ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

যেমন- HSC Tec 123456 2019 Send to 16222

ফিরতি এসএমএসে শিক্ষার্থীদের ফল জানিয়ে দেওয়া হবে। তবে বোর্ডের ফল প্রকাশের পরই তা জানা যাবে।

এছাড়া সংশ্লিষ্ট জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানের ফলের সফট কপি সরবরাহ করা হবে। প্রয়োজনে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তর থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ফলের হার্ডকপি সংগ্রহ করতে পারবে।

গত কয়েক বছরের মতো এবারও কোনো শিক্ষাবোর্ড থেকে ফলের হার্ডকপি সরবরাহ করা হবে না। শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিজেদের ইআইআইএন ব্যবহার করে ফলের কপি ডাউনলোড করতে পারবে। বোর্ডের ওয়েবসাইটে ‘রেজাল্ট’ কর্নারে ক্লিক করে ইআইআইএন নম্বর এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

এ বছর আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড সব মিলিয়ে মোট ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন পরীক্ষার্থী ছিল।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড