• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে

  শিক্ষা ডেস্ক

১৬ জুলাই ২০১৯, ১০:৫৯
শিক্ষামন্ত্রী
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি (ছবি : সংগৃহীত)

সকল পর্যায়ের শিক্ষায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি জানান, ৬ষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রত্যেক শিক্ষার্থীকে কমপক্ষে একটি ট্রেডে বাধ্যতামূলক জ্ঞান অর্জন করতে হবে।

সোমবার (১৫ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আয়োজিত ‘বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী।

ডা. দীপু জানান, ২০২১ সালের মধ্যে দেশের সকল বাংলা ও ইংরেজি মাধ্যমের স্কুল ও মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে। ৬ষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রত্যেক শিক্ষার্থীকে কমপক্ষে একটি ট্রেডে পড়াশোনা করতে হবে। যদি কোনো শিক্ষার্থী এসএসসি পাস করার পর আর পড়াশোনা না করে তাহলে সে যেন বেকার না থাকে, সে জন্য এ উদ্যোগ নিচ্ছে সরকার।

তিনি আরও জানান, আমরা বর্তমানে এক ধরনের অসুস্থ প্রতিযোগিতার মধ্যে আছি। আমরা জিপিএ-৫ পাওয়ার প্রতিযোগিতায় লিপ্ত, কিন্তু জিপিএ-৫ দিয়ে কী হবে? আমাদের দরকার শিক্ষা জীবন শেষে কর্মক্ষেত্রে কতটা দক্ষতা দেখাতে পারি। শিক্ষার্থীদের মধ্যে কমিউনিকেশন বিষয়ে দক্ষতার অভাব আছে। শিক্ষার্থীদের শোনার এবং বলার দক্ষতা তৈরি করতে হবে।

এর আগে এ দিন সকালে ‘বিশ্ব যুব দক্ষতা দিবস’ উপলক্ষে এক সচেতনতামূলক র‌্যালির আয়োজন করা হয়। ‘জীবন ও কাজের জন্য শিখতে শেখা’ এই প্রতিপাদ্যকে ধারণ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির নেতৃত্বে র‌্যালিটি সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হয়।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড