• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বৈঠক আজ

  শিক্ষা ডেস্ক

১৫ জুলাই ২০১৯, ০৮:২৩
শিক্ষা
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বৈঠক অনুষ্ঠিত হবে আজ। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে সোমবার (১৫ জুলাই) বিকালে বৈঠকে বসবেন কর্মকর্তারা।

এ প্রসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, এবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগ আলাদাভাবে এমপিওর জন্য যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা করেছে। প্রতিষ্ঠানের অ্যাকাডেমিক স্বীকৃতি, শিক্ষার্থীর সংখ্যা, পরীক্ষার্থীর সংখ্যা এবং পরীক্ষায় পাসের হার- এ চার শর্ত বিবেচনায় নিয়ে প্রতিটি মানদণ্ডের জন্য ২৫ নম্বর করে দেওয়া হয়। ১০০ নম্বরের মধ্যে যেসব প্রতিষ্ঠান বেশি নম্বর পেয়েছে, সেসব প্রতিষ্ঠানকে যোগ্য হিসেবে বাছাই করা হয়।

মন্ত্রণালয়ের সূত্র জানায়, প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যোগ্যতা নির্ধারণ করতে গিয়ে ১১১টি থানায় একটি প্রতিষ্ঠানও যোগ্য হিসেবে পায়নি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। অন্যদিকে আর কারিগরি ও মাদ্রাসা বিভাগ পায়নি ৭৭ থানায়। দুই বিভাগের তালিকা সমন্বয় করে দেখা গেছে, এমপিও পাওয়ার মতো শতাধিক থানায় কোনো শিক্ষাপ্রতিষ্ঠান নেই। এখন ওইসব উপজেলায় কোন মানদণ্ডের ভিত্তিতে প্রতিষ্ঠান বাছাই করা হবে সেটি নির্ধারণের লক্ষ্যে মন্ত্রণালয়ের কর্মকর্তারা আজ বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে। ইতোমধ্যে জাতীয় সংসদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি করার ঘোষণা দিয়েছেন। এরমাঝে শিক্ষামন্ত্রণালয় ২ হাজার ৭৬২টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও পাওয়ার যোগ্য হিসেবে চিহ্নিত করেছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড