• মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল চেয়ে মানববন্ধন

  শিক্ষা ডেস্ক

১৩ জুলাই ২০১৯, ০৮:০২
মানববন্ধন
মানববন্ধন কর্মসূচি (ছবি : সংগৃহীত)

সদ্য অনুষ্ঠিত প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের প্রথম ও দ্বিতীয় ধাপে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ টেনে তা বাতিল চেয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে প্রশ্নপত্র ফাঁসবিরোধী শিক্ষার্থীরা।

শুক্রবার (১২ জুলাই) দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে ওই পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষার দাবি জানায় তারা। মানবন্ধনে পরীক্ষার্থীদের পাশাপাশি বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীরা অংশ নেয়।

এ সময় বক্তারা জানায়, এ দুটি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসসহ অন্য অভিযোগগুলো খতিয়ে দেখতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাসচিব সব জেলায় তদন্ত কমিটি না করে মাত্র চারটি জেলায় তদন্ত কমিটি গঠন করেছেন। এই তদন্ত কমিটির প্রতিবেদন দেওয়ার আগে নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ করলে সারাদেশের ছাত্রসমাজকে নিয়ে আবারও আন্দোলনে নামবে তারা।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. তারেক রহমান জানান, প্রশ্নপত্র ফাঁসকারীদের বারবার জামিন দিয়ে সরকার প্রশ্নপত্র ফাঁসকারীদের পক্ষ নিয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) মহাপরিচালক বলেছিলেন, তদন্ত কমিটি জুন মাসের শেষ সপ্তাহে তদন্ত প্রতিবেদন দেবে। কিন্তু আজ জুলাই মাসের ১২ দিন অতিবাহিত হতে যাচ্ছে, তদন্ত আর শেষ হচ্ছে না।

তিনি আরও জানান, আমরা স্পষ্ট করে বলতে চাই, তদন্ত প্রতিবেদন প্রকাশ না করে পরীক্ষার ফল দিলে বাংলার ছাত্র-সমাজকে নিয়ে গণআন্দোলন গড়ে তোলা হবে। আমরা আশা করি না, এই প্রশ্নফাঁসের কারণে হতাশ হয়ে কোনো শিক্ষার্থী আত্মহত্যা করুক। যদি তেমন কিছু হয়, তাহলে সেটা আমাদের জন্য চরম দুঃখের হবে।

মানববন্ধনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. সোহরাব হোসেন জানান, প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়েছে, সেটা প্রমাণিত। বিভিন্ন গণমাধ্যমে সেটার প্রমাণ মিলেছে। প্রশ্নপত্র ফাঁস যারা করেছেন, তারা আটকও হয়েছেন, জামিনেও ছাড়া পেয়েছেন। এমন অবস্থায় প্রথম ও দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত পরীক্ষা বাতিলে কার্যকর ব্যবস্থা নিতে যথাযথ কর্তৃপক্ষকে অনুরোধ করছি।

প্রসঙ্গত, গেল ২৪ মে সহকারী শিক্ষক নিয়োগের প্রথম ধাপের এবং ৩১ মে দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসসহ নানা ধরনের জালিয়াতির অভিযোগ পাওয়া গেছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড