• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পূর্ণাঙ্গ উৎসব ভাতার দাবি এমপিওভুক্ত শিক্ষকদের

  শিক্ষা ডেস্ক

০২ জুলাই ২০১৯, ১৬:৫২
বাংলাদেশ শিক্ষক সমিতি
বাংলাদেশ শিক্ষক সমিতি (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ শিক্ষক সমিতির নেতারা দাবি জানিয়েছেন আয় ফেরত শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ ও আসন্ন ঈদুল আজহার আগেই এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা দেওয়ার। এছাড়াও তারা অতিরিক্ত ৪ শতাংশ চাঁদা কাটার আদেশ প্রত্যাহার ও পেনশন ব্যবস্থা চালু করার দাবিও জানিয়েছেন।

সোমবার (২ জুলাই) শিক্ষক নেতারা এ বিষয়ে পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুরোধপত্র জমা দিয়েছেন।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি ও মহাসচিব মো. মিজবাহুল ইসলাম প্রিন্সসহ সমিতির অন্যান্য নেতারা।

শিক্ষক নেতারা প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রেরিত অনুরোধ পত্রে চার দফা দাবি জানিয়েছেন। তাদের এই দাবিগুলোর মধ্যে রয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানের আয় ফেরত নিয়ে এমপিওভুক্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণ, শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে অতিরিক্ত ৪ শতাংশ চাঁদা কাটার আদেশ প্রত্যাহার, ঈদুল আযহার আগেই ২৫ শতাংশের পরিবর্তে সরকারি নিয়ম অনুযায়ী শিক্ষকদের পূর্ণাঙ্গ ঈদ বোনাস দেয়া এবং বেসরকারি শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ড বন্ধ করে পেনশন ব্যবস্থা চালু করা।

এছাড়া অনুরোধপত্রে আরও বলা হয়, ৫ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট ও বৈশাখী ভাতা পাওয়ার পরেও বেসরকারি শিক্ষক-কর্মচারীরা বেতন বৈষম্যের শিকার। শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডের চাঁদা বাবদ বর্তমানে শিক্ষক-কর্মচারীদের এমপিও থেকে ১০ শতাংশ কেটে রাখা হচ্ছে। এতে শিক্ষক সমাজে ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে। তাই, অতিরিক্ত ৪ শতাংশ চাঁদা কাটা বন্ধে প্রধানমন্ত্রীর সহযোগিতা কামনা করেছেন শিক্ষক নেতারা।

ওডি/এসএসকে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড