• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘কৃষি প্রশিক্ষণ আধুনিকায়ন সময়ের দাবি’

  শিক্ষা ডেস্ক

০২ জুলাই ২০১৯, ১৩:৫১
ইউজিসি চেয়ারম্যান
বক্তব্য রাখছেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ (ছবি : সংগৃহীত)

দেশের কৃষি শিক্ষা ও প্রশিক্ষণ আধুনিকায়ন সময়ের দাবি বলে মন্তব্য করেছেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। তিনি জানান, দেশের বিশাল জনগোষ্ঠী কৃষির সঙ্গে যুক্ত। কিন্তু তাদের আধুনিক চাষাবাদ ও প্রযুক্তিগত জ্ঞানের অভাব রয়েছে।

সোমবার (১ জুলাই) রাজধানীর একটি হোটেলে হাইটেক অ্যাগ্রিকালচার শিক্ষা ও গবেষণায় কৌশলগত পরিকল্পনা প্রণয়নে দুই দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

এ মসয় তিনি দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর পাঠ্যক্রম হালনাগাদকরণ, প্রতিষ্ঠানগত সক্ষমতা অর্জন ও শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে সংযোগ গড়ে তোলার আহ্বান জানান।

ইউজিসি চেয়ারম্যান জানান, কৃষি শিক্ষা ও গবেষণার উন্নয়নে ইউজিসি ও কৃষি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এডিবি একটি কৌশলগত পরিকল্পনা প্রস্তুত করবে।

অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান ও বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বক্তব্য প্রদান করেন। এছাড়া কর্মশালায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মঞ্জুরুল আলম দেশে হাইটেক অ্যাগ্রিকালচার শিক্ষার সুযোগ-সুবিধা এবং প্রতিবন্ধকতা নিয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন।

এ সময় উপস্থিত ছিলেন- ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. আখতার হোসেন, অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন এবং অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি, এডিবি ও কৃষি বিশ্ববিদ্যালয়ের পদস্থ কর্মকর্তারা।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড