• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

৮ মাস আগেই মাধ্যমিকের রুটিন প্রকাশের প্রস্তাব

  শিক্ষা ডেস্ক

২৯ জুন ২০১৯, ২২:১০
প্রতীকী
ছবি : প্রতীকী

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ৮ মাস আগেই সময়সূচি প্রকাশের প্রস্তাব করেছে আন্তঃশিক্ষা বোর্ড। পরীক্ষার আগে শিক্ষার্থীরা যেনো পর্যাপ্ত প্রস্তুতি নিতে পারে সে লক্ষ্যে আগামী ১৫ জুলাই থেকে এই সময়সূচি প্রকাশ করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে এই প্রস্তাব দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের অনুমোদন পেলে নির্ধারিত সময়ের মধ্যে ২০২০ সালের এসএসসি পরীক্ষার সূচি প্রকাশ করা হবে। তবে নতুন সূচিতে পরীক্ষার সময় ১০ দিন কমিয়ে আনা হবে।

এসএসসির প্রস্তাবিত রুটিন অনুসারে, পূর্বের ধারাবাহিকতায় ১ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে ২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। ২০ ফেব্রুয়ারি হিসাব বিজ্ঞান সৃজনশীল তত্ত্বীয় পরীক্ষার মাধ্যমে শেষ হবে। আগে ২৫ দিন পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা আয়োজন করা হতো।

অন্যদিকে ২১-২৫ ফেব্রুয়ারি ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ব্যবহারিক পরীক্ষা থেকে মোট পাঁচদিন সময় কমানো হয়েছে। আগে তত্ত্বীয় পরীক্ষা শেষে ১০ দিন পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা আয়োজন করা হতো।

অন্যদিকে জেএসসি পরীক্ষার রুটিনে শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করার নির্দেশনা দেওয়া হয়েছে। ঐ সময়ের পর কেন্দ্রে প্রবেশ করলে অবশ্যই তার কারণ ও পরীক্ষার্থীর বিস্তারিত তথ্য দিয়ে কেন্দ্রে প্রবেশ করতে হবে। দায়িত্বরত শিক্ষকরা প্রদত্ত তথ্য রেজিস্টার খাতায় লিখে সংশ্লিষ্ট বোর্ডে পাঠিয়ে দেবেন।

এছাড়াও জেএসসি পরীক্ষার নির্দেশনায় প্রশ্নপত্রে উল্লেখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করা হবে বলেও জানানো হয়েছে। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। পরীক্ষার্থীরা প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিনদিন আগে সংগ্রহ করবে।

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ‘পরীক্ষার আগে শিক্ষার্থীদের মানসিক চাপ সৃষ্টি হয়। সেটি কমিয়ে আনতে এসএসসি পরীক্ষার সময়সূচি আট মাস আগেই প্রকাশ করতে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব দেয়া হয়েছে। অনুমোদন পেলে জুলাইয়ের মাঝামাঝি জেএসসি-জেডিসি ও এসএসসি-সমমান পরীক্ষার রুটিন একসঙ্গে প্রকাশ করা হবে।’

ওডি/এমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড