• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইংরেজি মাধ্যমের স্কুল

গ্রামীণ জনপদে ‘ব্রিজ অ্যাকাডেমি’

এ যেন সন্তানদের স্বপ্ন পূরণে প্রথম ধাপ

  কুলেন্দু শেখর দাস, সুনামগঞ্জ প্রতিনিধি

২৯ জুন ২০১৯, ১২:০৭
ইংরেজি মাধ্যমের স্কুল
ব্রিজ অ্যাকাডেমি (ছবি : সম্পাদিত)

দেশ এগিয়ে যাচ্ছে শিক্ষার হার বাড়ছে সেই সুবাদে শিক্ষার আলোয় আলোকিত হচ্ছে এক সময়ের পিছিয়ে পড়া হাওর বেষ্টিত জনপদ। ইংরেজি মাধ্যমের স্কুলগুলোতে একসময় উচ্চভিত্ত পরিবারের সন্তানেরা লেখাপড়া করলেও এখন অনেক মধ্যবিত্ত সাধারণ পরিবারের সন্তানেরা পড়ছে। গ্রাম অঞ্চলে ইংরেজি মাধ্যমের স্কুল গড়ে ওঠায় অভিভাবকরা সন্তানদের ভর্তি করাচ্ছে ওই সব স্কুলে। এ যেন সন্তানদের স্বপ্ন পূরণে প্রথম ধাপ।

গ্রামীণ জনপদে শিক্ষার আলো ছড়াচ্ছে সুনামগঞ্জের ছাতক উপজেলার গোবিন্দগঞ্জের ইংরেজি মাধ্যমের স্কুল অ্যান্ড কলেজ ‘ব্রিজ অ্যাকাডেমি’। জাতীয় কারিকুলামের অধীনে পরিচালিত হচ্ছে ইংরেজি ভার্সন। অ্যাকাডেমির কার্যক্রম শুরু হয় বিশাল মাঠে পবিত্র কোরআন তেলওয়াত ও গীতা পাঠ এবং জাতীয় সংগীতের সুরের মূর্ছনায়। দেশ ও জাতি গঠনে অবদান রাখাসহ নিজেকে একজন সুস্থ ধারার নাগরিক হিসেবে গড়ে তোলার শপথ নেয় শিক্ষার্থীরা। প্রতিদিন অ্যাকাডেমির মাঠে শরীর চর্চা শেষে সুসজ্জিত শ্রেণি কক্ষে ফিরে যায় তারা।

অ্যাকাডেমি সুত্রে জানা যায়, অবহেলিত গ্রামীণ জনপদে নতুন প্রজন্মকে শিক্ষার আলোয় আলোকিত করতে যুক্তরাজ্য প্রবাসী ও নির্মিতব্য ৫০ শয্যা বিশিষ্ট গোবিন্দগঞ্জ হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক বিশিষ্ট শিক্ষাবিদ আইয়ূব করম আলী ২০১২ সালে প্রতিষ্ঠা করেন ‘ব্রিজ অ্যাকাডেমি’। প্রতিষ্ঠা লগ্নে প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করে অ্যাকাডেমি মজবুত ভিত্তি স্থাপন করেন বৃটিশ নাগরিক সুজান মেকেঞ্জি ও স্টিফেন। অ্যাকাডেমিক পরামর্শক ও শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করেন নাতাশা ফোর্ড ও ইংরেজি কোর্স বিশেষজ্ঞ ফিয়োনা।

প্রায় ১শত ডিসিমিল জায়গার ওপর এই অ্যাকাডেমির রয়েছে দৃষ্টিনন্দন সীমানা প্রাচীর, মাঠ ও হলরুম। যেখানে শিক্ষার্থীরা খেলাধুলা করতে পারে। ৫০টি ল্যাপটপ সম্বলিত আধুনিক কম্পিউটার ল্যাব। অক্সফোর্ড ও ক্যামব্রিজ পাবলিকেশনের ১ হাজার বই সম্বলিত সুবিশাল লাইব্রেরি। শিক্ষার্থীদের জন্য ৬টি ও শিক্ষকদের পরিবহনের জন্য ১টি স্কুল বাস নিয়োজিত রয়েছে।

২০১৮ সাল থেকে এই অ্যাকাডেমির প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করছেন মোস্তাক আহমদ। তিনি সিলেট গ্রামার স্কুলের সিনিয়র শিক্ষক ও সিলেট আইডিয়াল কলেজের ভাইস প্রিন্সিপাল এবং মুসলিম হ্যান্ডস স্কুল অ্যান্ড কলেজে সিনিয়র শিক্ষক হিসেবে দীর্ঘদিন কর্মরত ছিলেন এবং পরীক্ষক সিলেট শিক্ষা বোর্ড। মালয়েশিয়ার কয়োয়ালামপুর ইউনিভার্সিটি থেকে স্টুডেন্ট সাইকোলজির ওপরও তিনি প্রশিক্ষণপ্রাপ্ত।

প্রতিষ্ঠা লগ্নে নার্সারিতে ৪০জন শিক্ষার্থী নিয়ে অ্যাকাডেমি যাত্রা শুরু করে। বর্তমানে ৮ম শ্রেণি পর্য়ন্ত ২৫০ জন শিক্ষার্থী রয়েছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাত বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পন্ন ২০ জন অভিজ্ঞ শিক্ষকদের অক্লান্ত পরিশ্রমে কয়েক বছরেই বেড়ে যায় শিক্ষার্থী।

অ্যাকাডেমিটি এখন শুধু পাঠদান কেন্দ্রই নয়, শিক্ষার্থীবান্ধব আনন্দ বিনোদন কেন্দ্র হয়ে উঠেছে। শ্রেণি কক্ষের সাজানো শিশুবান্ধব পরিবেশে চলে পাঠদান। শিশু শ্রেণিতে পাঠদানে শিক্ষকরা শিশুদের রাখেন খেলাধুলায় মশগুল। এর ফাঁকে শিখানো হয় বাংলা-ইংরেজি বর্ণমালা, গণনা ও কবিতা-ছড়া। এখানকার শিক্ষার্থীরা সমস্যা কিশ্লেষণ করা ও গ্রুপ আলোচনার সুযোগ পায়। অভিভাবকদের প্রাইভেট পড়ানোর চিন্তা করতে হয় না। ২০১৮ সালে অ্যাকাডেমি ২৬ জন শিক্ষার্থী পিএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ৫টি জিপিএ-৫ এর মধ্যে ২ জন টেলেন্টফুলে, ১ জন সাধারণ বৃত্তি ও ২১ জন এ গ্রেডসহ শতভাগ ফলের কৃতিত্ব অর্জন করে।

এই অ্যাকাডেমি বিভিন্ন সময় পরিদর্শন করে প্রশংসা করেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা গহর রিজভী, সাবেক সমাজ কল্যাণ মন্ত্রী রাশেদ খাঁন মেনন এমপি, মুহিবুর রহমান মানিক এমপি, মেজর জেনারেল নাঈম আশফাক চৌধুরী, অধ্যাপক জাফর ইকবাল প্রমুখ।

ব্রিজ অ্যাকাডেমির প্রিন্সিপাল মোস্তাক আহমদ বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে শিক্ষার্থীদের ভবিষ্যতে সরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে পড়াশোনার সুযোগ করে দেওয়া। ২০১৯ সালে প্রথম এই অ্যাকাডেমি থেকে ২২ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। ২০২২ সালের মধ্যে অ্যাকাডেমিকে কলেজে উন্নিত করা। শিক্ষার্থীদের সংস্কৃতিমনা করে গড়া ও দেশীয় কৃষ্টি-কালচারের আলোকে আন্তর্জাতিক মানের আধুনিক শিক্ষার প্রচলন করা।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড