• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সারা বছর চলবে প্রাথমিকের শিক্ষক বদলি

  শিক্ষা ডেস্ক

২৭ জুন ২০১৯, ১৬:১৫
শিক্ষা
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : দৈনিক অধিকার)

অনলাইনের আওতায় এনে শূন্য আসন ও প্রয়োজনভিত্তিক সারা বছর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি কার্যক্রম চালু করা কথা ভাবছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। বুধবার (২৬ জুন) অনুষ্ঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাসিক সমন্বয় সভায় নীতিনির্ধারকরা এ বিষয়ে একমত হয়েছেন বলে সংশ্লিষ্টসূত্রে খবর পাওয়া গেছে।

সূত্র জানায়, বছরে শুধু তিন মাস নয়, শূন্য আসন ও প্রয়োজনভিত্তিক সারা বছর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি কার্যক্রম চালুর বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বদরুল হাসান বাবুল জানান, নির্ধারিত তিন মাস শিক্ষক বদলি কার্যক্রম চালু হওয়ায় এ সময়টায় নানা ধরনের প্রতিকূলতা সৃষ্টি হয়। এ জন্য অনলাইনের আওতায় বছরজুড়ে শিক্ষক বদলি কার্যক্রম চালু করার চিন্তাভাবনা করা হচ্ছে।

তিনি জানান, সারা বছর শিক্ষক বদলি কার্যক্রম চালু থাকলে বদলির তদবিরে উপচে পড়া মানুষের ভিড় সৃষ্টি হবে না। শিক্ষক বদলির জন্য কোনো কাজেও ব্যাঘাত ঘটবে না।

প্রসঙ্গত, সম্প্রতি বদলি নীতিমালায় শুধু নির্ধারিত তিন মাস শিক্ষক বদলি বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। এ কারণে বিশেষ কোনো কারণ ছাড়া জানুয়ারি থেকে মার্চের পরে আর শিক্ষকদের বদলি না করায় প্রতিকূল পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। এ পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে বর্তমানে বদলি নীতিমালা পরিবর্তন করে সারা বছর শিক্ষক বদলি কার্যক্রম চালু করার চিন্তা করা হচ্ছে।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড