• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংসদে শিক্ষামন্ত্রী

‘কোনো হস্তক্ষেপ ছাড়াই এমপিওভুক্তির তালিকা করা হয়েছে’

  শিক্ষা ডেস্ক

২৫ জুন ২০১৯, ০৯:০৭
শিক্ষামন্ত্রী
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি (ছবি : সংগৃহীত)

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, কোনো ধরনের হস্তক্ষেপ ছাড়াই নতুন করে এমপিওভুক্তির জন্য যোগ্য শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা করা হয়েছে। সোমবার (২৪ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় এসব কথা বলেন ডা. দীপু মনি।

তিনি জানান, কোনো হস্তক্ষেপ ছাড়াই এমপিওভুক্তির তালিকা করা হয়েছে। যেগুলো যোগ্য বিবেচিত হয়নি আসুন সেসব প্রতিষ্ঠানকে যোগ্য করার চেষ্টা করি। কেউ কেউ বলতে পারেন এমপিও দিলে যোগ্য হবে। তাহলে যারা এমপিও ছাড়া যোগ্য তাদের বেলায় কী হবে?

দীপু মনি জানান, সবার কাছে গুরুত্বপূর্ণ বিষয় এমপিও। চারটি ক্রাইটেরিয়া ধরে নীতিমালা তৈরি হয়েছে। আমরা সকল ক্ষেত্রে রিওয়ার্ড ও পেনাল্টির কথা বলি। একজন শিক্ষকের পরিচয় শিক্ষাপ্রতিষ্ঠানে তার পারফরম্যান্স নিয়ে। শিক্ষক যোগ্য, মানে শিক্ষার্থী ভালো ফল করবে। আমরা শুনেছি কোনো কোনো শিক্ষক টাকার বিনিময়ে গাইড কিনতে বাধ্য করেন। শ্রেণিকক্ষে না পড়িয়ে কোচিংয়ে পড়তে বাধ্য করেন।

শিক্ষামন্ত্রী আরও জানান, যে শিক্ষকরা এ ধরনের কর্মকাণ্ডে জড়িত তাদের পুরস্কার দিতে চাই না। কাউকে বঞ্চিত করাও উদ্দেশ্য না। শিক্ষার মানোন্নয়ন করা আমাদের উদ্দেশ্য। সম্পদ সীমিত হলেও যোগ্য বিবেচিত সকল প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড