• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগামী বছর থেকে শিক্ষার্থীদের ইউনিক আইডি প্রদান করা হবে

  শিক্ষা ডেস্ক

২০ জুন ২০১৯, ১২:৫৯
ব্যানবেইস
ছবি : প্রতীকী

আগামী বছর থেকে শিক্ষার্থীদের ইউনিক আইডি দেওয়া হবে বলে মন্তব্য করেছেন ব্যানবেইসের মহাপরিচালক মো. ফসিউল্লাহ। তিনি বলেন, সমন্বিত ‘শিক্ষা ও তথ্য ব্যবস্থাপনা প্রোজেক্ট’ নামে শিক্ষা মন্ত্রণালয়ের নেওয়া প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীদের ডাটাবেস ও ইউনিক আইডি দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। ৩১৩ কোটি টাকা ব্যয়ে নেওয়া এ প্রকল্পের আওতায় আগামী বছর থেকে শিক্ষার্থীদের ইউনিক আইডি প্রদান করা হবে। আর এ প্রকল্পটি সম্পূর্ণ পরিচালনা করবে ব্যানবেইস।

তিনি আরও বলেন, সব প্রতিষ্ঠানকে এক করে একটি সিস্টেমের ভেতর নিয়ে আসা হচ্ছে। এ সিস্টেমের আওতায় শিক্ষার্থীরা একটি ইউনিক আইডি পাবে। এর মাধ্যমে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ সহজ হবে। জাতীয় পরিচয় পত্রের মতো সনাক্তকরণ নম্বরটি শিক্ষার্থীদের জন্য কাজে লাগবে। শিক্ষার্থীর সব তথ্য এ নম্বরের মাধ্যমে একটি ডাটাবেইসে পাওয়া যাবে।

ব্যানবেইসের মহাপরিচালক বলেন, একটি শিশু যখন স্কুলে ভর্তি হবে তখন তার সব তথ্য সে দিয়ে দেবে। এ তথ্য ডাটা বেইসে জমা করে তাকে একটি ইউনিক আইডি দেওয়া হবে। ভর্তির সময় শিক্ষার্থীদের দেওয়া তথ্য তার বাবা-মার তথ্যের সঙ্গে অনলাইনে মিলিয়ে নেওয়া হবে। পরবর্তীকালে সে যখন কোনো পাবলিক পরীক্ষার ফরমপূরণ করতে যাবে বা অন্য যে কোনো কাজে শিক্ষার্থীর ইউনিক আইডিটির মাধ্যমে ডাটাবেইস থেকে তার তথ্য বেড়িয়ে আসবে। নতুন করে তথ্য অন্তর্ভুক্তির প্রয়োজন নেই। এর মাধ্যমে শিক্ষার্থীদের সব তথ্য একসঙ্গে পাওয়া যাবে।

এছাড়া আগামী বছর থেকে শিক্ষা সংশ্লিষ্ট সব তথ্য যেমন সারাদেশের প্রতিটি শ্রেণির আলাদা আলাদা শিক্ষার্থী-শিক্ষক সংখ্যা, শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতি-অনুপস্থিতি, পরীক্ষাসহ সব কিছুর তথ্য অনলাইনে ‘লাইভ তথ্য’ অনলাইনে পাওয়া যাবে বলেও উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২০১৭ সালে ‘মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রোফাইল প্রণয়ন’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীদের প্রোফাইল তৈরি ও একটি ইউনিক আইডি দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছিল।

ওডি/আরএআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড